জেলার সংবাদ, সংস্কৃতি

রনেশ ঠাকুরের জন্য গান গাইবেন শফি মন্ডল, বাপ্পা, রাহুলরা

সিলেট প্রতিনিধি

ডিবিসি নিউজ

শনিবার ৩০শে মে ২০২০ ০১:০৮:৩৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ঘর ও মনপোড়া এই শিল্পীর পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। রণেশ ঠাকুরের সহায়তায় তারা আয়োজন করেছেন লাইভ কনসার্ট ফর রণেশ ঠাকুর।

'বাদ্যহারা বাউলা গান' নামে এই কনসার্ট অনুষ্ঠিত হবে ৩০শে মে শনিবার। বাংলাদেশ সময় রাত ৮টা, কানাডা সময় সকাল ১০টা, যুক্তরাজ্য সময় বেলা ৩টায় শুরু হওয়া এ অনুষ্ঠানটি তিনটি ফেসবুক পেজ থেকে সম্প্রচারিত হবে।

প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে এই লাইভ কনসার্টে আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে- সিলেটটুডে২৪, নগরনাট ও দাশ এন্ড কোং। এতে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও প্রবাসের বিশিষ্ট শিল্পীরা গান পরিবেশন করবেন। অংশ নেবেন বৃহত্তর সিলেট অঞ্চলের বাউল শিল্পীরাও।

আয়োজকরা জানিয়েছেন, বাদ্যযন্ত্র ছাড়া এই ব্যতিক্রমী কনসার্টে বাউল রণেশ ঠাকুরের প্রতি সংহতি জানাবেন শিল্পী বাপ্পা মজুমদার, বাউল শফি মন্ডল, শিল্পী আশিক, পিন্টু ঘোষ, জলের গানের রাহুল আনন্দ, শিল্পী কনক আদিত্য, মেঘদলের শিবু কুমার শীল, অবসিকিউর ব্যান্ডের সৈয়দ হাসান টিপু, বাউলা’র প্রকাশ, কানাডা থেকে আশিকুজ্জামান টুলু, যুক্তরাষ্ট্র থেকে তাজুল ইমাম, লন্ডন থেকে অমিত দে, গৌরী চৌধুরী, ক্ষ ব্যান্ডের সোহিনী আলম, অষ্ট্রেলিয়া থেকে পারমিতা দে, জার্মানী থেকে শবনম সুরিতা ডানা, ভারত থেকে দোহার ব্যান্ডের রাজীব, সিলেটের বাউল সূর্যলাল দাস, বাউল বশীর উদ্দিন সরকার এবং বাউল রণেশ ঠাকুরও গান করবেন।

করোনাভাইরাস সঙ্কটের কারণে যেহেতু খোলা মাঠে জনসমাগম করে কনসার্ট করা সম্ভব নয়, তাই ফেসবুকের মাধ্যমেই এই লাইভের কনসার্টের আয়োজন করেছেন আয়োজকরা। এতে শিল্পীরাও নিজের বাসা থেকে কনসার্টে অংশ নিতে পারবেন এবং বিশ্বের সবপ্রান্তের দর্শকরা একসাথে অনুষ্ঠানটি উপভোগ করতে পারবেন।

লাইভ কনসার্টের সমন্বয়ক উজ্জ্বল দাশ বলেন, বাউল রণেশ ঠাকুরের গানের ঘরে অগ্নিংসযোগের প্রতিবাদ জানানোর পাশপাশি এই বাউলের দুর্দিনে তার পাশে দাঁড়ানোর উদ্দেশ্য থেকেই এই কনসার্টের আয়োজন করা হয়েছে। কেবল রণেশ ঠাকুর নয়, এই করোনা-আপদকালে সঙ্কটে থাকা সকল বাউল শিল্পীদের পাশে দাঁড়ানো ও স্থায়ী নিরাপত্তার নিশ্চিত করারও চেষ্টা চালাচ্ছি আমরা।

প্রবাসী শিল্পী গৌরী চৌধুরী প্রবাসী বাংলাদেশিদের পক্ষে বাউল রণেশ ঠাকুরসহ বাউলদের জন্য ফেসবুক ফান্ড রাইজিং শুরু করেছেন। প্রবাসী বাংলাদেশিদের এই উদ্যোগে শরিক হওয়ার জন্য অনুরোধ করেছেন এই শিল্পী।

প্রসঙ্গত, গত ১৭ই মে মধ্যরাতে সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে বাউল রণেশ ঠাকুরের গানের ঘরে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

আরও পড়ুন