বাংলাদেশ, বিনোদন, জাতীয়, জেলার সংবাদ, সংস্কৃতি

রবীন্দ্র জন্মোৎসব উদযাপনে প্রস্তুত পতিসরের কাছারি বাড়ি

মোমেনুল ইসলাম মমিন

ডিবিসি নিউজ

শনিবার ৭ই মে ২০২২ ০৭:২০:১১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী উপলক্ষে নওগাঁর পতিসরের কাছারি বাড়িতে আয়োজন করা হয়েছে রবীন্দ্র জন্মোৎসবের। উৎসবের প্রস্তুতিও শেষ পর্যায়ে। কাছারি বাড়ি পরিচ্ছন্ন করার পর শৈল্পিক আঁচড়ে সম্পন্ন করা হয়েছে সৌন্দর্যবর্ধনের কাজ।

আগামী রবিবার (৮ই মে) পঁচিশে বৈশাখ নওগাঁর পতিসরের কাছারি বাড়িতে রবীন্দ্র জন্মোৎসব অনুষ্ঠিত হবে। 

নওগাঁর পতিসরের কাছারি বাড়িতে প্রতিবছরই নানা আয়োজনে রবীন্দ্রজয়ন্তী উদযাপন করা হতো। তবে করোনা অতিমারির কারণে গত দু’বছর তা বন্ধ ছিলো। পরিস্থিতির উন্নতি হওয়ায় এ বছর আয়োজিত হতে যাচ্ছে রবীন্দ্র জন্মোৎসব। সব প্রস্তুতিই শেষের পথে।

এবার বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘মানবতার সংকট ও রবীন্দ্রনাথ’।

রবীন্দ্র জন্মোৎসব আয়োজনে জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পিএএ য়ের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় খাদ্যমন্ত্রী নওগাঁ-১ আসনের সংসদ সদস্য সাধন চন্দ্র মজুমদার এম পি। 

দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনা সভা, স্মৃতিচারণা, নাটক, আবৃত্তি, নাচ-গান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও রবীন্দ্র মেলা।

কবিগুরুকে সম্মান জানাতে ও অনুষ্ঠানে যোগ দিতে কাছারি বাড়িতে আসতে শুরু করেছেন রবীন্দ্র প্রেমীরা। রবীন্দ্র জন্মজয়ন্তী উদযাপনের সব আয়োজন শেষ পর্যায়ে বলে জানালেন আয়োজকরা। করোনা সংকট কাটিয়ে আবারও এই জন্মজয়ন্তীর আয়োজন হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন রবীন্দ্রপ্রেমীরা।

ঢাকাসহ কবিগুরুর স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ, সিরাজগঞ্জের শাহজাদপুর, নওগাঁর পতিসর এবং খুলনার দক্ষিণডিহি ও পিঠাভোগে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় যথাযোগ্য মর্যাদায় কবিগুরুর ১৬১তম জন্মবার্ষিকী উদযাপন করা হবে। এ উপলক্ষ্যে রবীন্দ্রমেলা, রবীন্দ্রবিষয়ক আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করবে স্থানীয় প্রশাসন।

আরও পড়ুন