ভ্রমণ, জেলার সংবাদ

রাতারগুলে প্রবেশে ও শ্যুটিংয়ে গুনতে হবে টাকা

সিলেট প্রতিনিধি

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ৫ই নভেম্বর ২০২০ ০৭:৩৪:৫৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দেশের অন্যতম পর্যটন স্পট রাতারগুল সোয়াম্প ফরেস্টে প্রবেশে এখন থেকে 'ফি' গুনতে হবে পর্যটকদের।

পৃথিবীর হাতেগোনা কয়েকটি মিঠাপানির জলাবনের অন্যতম সিলেটের রাতারগুল। হিজল কড়চ আর মুর্তাবন ঘেরা এই বিশেষ বৈশিষ্ট্যের জলাশয়ে বসবাস হরেক প্রজাতির পশুপাখি আর মাছের। আর, ভিন্ন আঙ্গিকের এ বনে সারা বছরই থাকে দেশি-বিদেশি পর্যটকদের অবাধ আনাগোনা।

সম্প্রতি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় দর্শনার্থী প্রবেশ, নৌকা ভ্রমণ, গাড়ি পার্কিং ও বনের ভেতর প্রামাণ্যচিত্র নির্মাণে 'ফি' নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে। দেশী ও বিদেশি সকল দর্শনার্থীকেই গুনতে হবে এসব ফি। শুধু তাই নয়, এই বনের প্রামান্য চিত্র শ্যুটিংয়ের জন্যও গুনতে হবে অতিরিক্ত টাকা।

এছাড়া, জলাবন সংরক্ষণ ও পর্যযটকদের সুবিধার জন্য বেশকিছু উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হবে। সার্বিক প্রস্তুতি শেষে আগামী অর্থবছরে এই ফি কার্যকর হচ্ছে বলে জানিয়েছে বন বিভাগ। এছাড়া, দুর্ঘটনা এড়াতে নৌকার রেজিস্ট্রেশনসহ নেওয়া হচ্ছে বেশকিছু পদক্ষেপ।

১৯৭৩ সালে ৩ হাজার ৩২৫ একর আয়তনের জলাবন রাতারগুলের ৫০৪ একর বনকে বন্যপ্রাণি অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়। ২০১৫ সালে সিলেটের গোয়াইনঘাট উপজেলার ২০৪ হেক্টরের অধিক এ বনভূমিকে বিশেষ জীববৈচিত্র্য সংরক্ষণ এলাকা ঘোষণা করে বাংলাদেশের বন অধিদপ্তর।

আরও পড়ুন