বাংলাদেশ, রাজধানী, মহানগরী

রাতের আঁধারেই দেয়াল তৈরির কাজ শেষ করেছে পুলিশ

Md. Riad Hossain

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৮শে এপ্রিল ২০২২ ০১:৩৩:২২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আন্দোলনের মুখে রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠে থানা নির্মাণের বিকল্প খোঁজার কথা স্বরাষ্ট্রমন্ত্রীর বলার পরা রাতের আঁধারেই দেয়াল তৈরির কাজ শেষ করেছে পুলিশ।

বুধবার পরিবেশবিদ ও নাগরিক সমাজের প্রতিনিধিদের প্রতিবাদ সমাবেশ চলার সময় দেয়াল তৈরীর কাজ বন্ধ রাখে পুলিশ। রাতের মধ্যেই তেতুলতলা মাঠের উত্তর পাশের পুরো এলাকা জুড়ে দেয়াল তৈরির কাজ শেষ করে পুলিশ। শুধু একপাশে সামান্য জায়গা খালি রাখা হয়েছে সেখান দিয়ে মাঠে প্রবেশ করা যাচ্ছে। বুধবার মাঠটির সীমানা ঘেষে ১৪ প্রজাতির গাছ রোপন করে আন্দোলনকারীরা। এলাকাটির শিশু-কিশোরদের খেলাধুলা, বয়স্কদের হাটাচলার জন্য দীর্ঘদিন ধরে ব্যবহৃত হচ্ছিলো কলাবাগানের এই তেঁতুলতলা মাঠটি।

রাজধানীর কলাবাগানে তেঁতুলতলা মাঠে থানা ভবন নির্মাণের বিরুদ্ধে তীব্র প্রতিবাদের মুখে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) জানিয়েছে, সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের অনুমতি নিয়েই মাঠে কলাবাগান থানা ভবন নির্মাণ করা হচ্ছে। মাঠের জমি ২৭ কোটি টাকায় ক্রয় করা হয়েছে। মঙ্গলবার (২৬ এপ্রিল) ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপকমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন একথা জানান। ডিসি বলেন, সরকার ডিএমপিকে দেশের প্রচলিত সব আইন কানুন মেনে এই জমি বরাদ্দ দিয়েছে। এ ক্ষেত্রে ডিএমপি কোনো ব্যক্তির বা সংস্থার জমিতে বেআইনিভাবে থানা ভবন নির্মাণ করছে না।

এর আগে এ মাঠে খেলতে যাওয়ায় কয়েকজন শিশুকে কান ধরে ওঠবস করায় পুলিশ। যে ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। ওই ঘটনায় চার পুলিশ সদস্যকে প্রত্যাহার করা হয়। স্বাধীনতার পর থেকেই উন্মুক্ত মাঠটি ঈদগাহ, সাংস্কৃতিক উৎসব ও খেলার মাঠ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

কলাবাগানের তেঁতুলতলা মাঠে থানা ভবন নির্মাণ নিয়ে জলঘোলা হয়েছে অনেক। পরিবেশবাদী এবং এলাকার লোকজনের আন্দোলন ও প্রতিবাদের মুখেও চলে খেলার মাঠে ভবন তৈরির উদ্যোগ। সবশেষ এ ঘটনায় মা ছেলেকে নয় ঘণ্টা থানায় আটকে রেখে মুচলেকা রেখে ছেড়ে দেয় পুলিশ।

এর আগে এখানে খেলতে যাওয়ায় কয়েক শিশুকে পুলিশের কান ধরে ওঠবস করানো ছবি ভাইরাল হয় সামাজিক মাধ্যমে। ওই ঘটনায় চার পুলিশ সদস্যকে প্রত্যাহারও করা হয়।

 

আরও পড়ুন