• মঙ্গলবার, ১১ মে ২০২১
  • রাত ১১:২৭

রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপের শেষকৃত্য সম্পন্ন

রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপের শেষকৃত্য সম্পন্ন
ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপের শেষকৃত্য  সম্পন্ন হয়েছে। স্থানীয় সময় শনিবার দুপুরে পারিবারিকভাবে যুক্তরাজ্যের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জেস চ্যাপেলে ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

পরে সেন্ট জর্জেস চ্যাপেলের নিচে অবস্থিত রয়্যাল ভল্টে সমাহিত করা হয় ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপকে। স্থানীয় সময় শনিবার বিকেলে নিজের ব্যবহৃত ল্যান্ড রোভারে করেই উইন্ডসর চ্যাপেলের ভেতর থেকে সেন্ট জর্জেস চ্যাপেলের গির্জায় শেষকৃত্যের জন্য আনা হয় ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের মরদেহ।

তার মরদেহের সঙ্গে পায়ে হেঁটে গির্জায় আসেন নাতি উইলিয়াম ও ৱপ্রিন্স হ্যারিসহ পরিবারের সদস্যরা। গত বছর রাজ পরিবার ছেড়ে যাওয়া প্রিন্স হ্যারি দাদা প্রিন্স ফিলিপের শেষকৃত্যে যোগ দিতে যুক্তরাষ্ট্র থেকে ব্রিটেনে আসেন।

জর্জেস চ্যাপেলের গির্জায় আনার পর স্থানীয় সময় দুপুর ঠিক তিনটায় ব্রিটেন জুড়ে পালন করা হয় এক মিনিটের নিরবতা। এসময় স্বামী ফিলিপের মরদেহের পাশে রানি এলিজাবেথ একাই নিরবে দাঁড়িয়ে থাকেন।

নিরবতা পালন শেষে শুরু হয় শেষকৃত্বের মূল  আনুষ্ঠানিকতা। প্রিন্স ফিলিপের শেষ ইচ্ছাতেই অনারম্বরভাবে সামাজিক দূরত্ব মেনে কেবল পরিবারের ৩০ সদস্য নিয়েই অনুষ্ঠিত হয় ডিউক অব এডিনবরার শেষকৃত্য।

শেষকৃত্য শেষে সেন্ট জর্জেস চ্যাপেলের নিচে অবস্থিত রয়্যাল ভল্টে সমাহিত করা হয় ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপকে। গত ৯ই এপ্রিলে মারা যান ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স পিলিপ।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৭ই এপ্রিল, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন