আন্তর্জাতিক, আমেরিকা

'রাশিয়া নয়, নির্বাচনে হস্তক্ষেপ করছে ইসরায়েল'

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

শনিবার ১৫ই ফেব্রুয়ারি ২০২০ ০৮:১৩:৩৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইসরাইল দীর্ঘদিন ধরে আমেরিকার রাজনীতি ও নির্বাচনি ব্যবস্থায় হস্তক্ষেপ করে আসছে; বললেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক কর্মকর্তা এবং সন্ত্রাসবাদ বিরোধী লড়াইয়ের বিশেষজ্ঞ ফিলিপ জিরাল্ডি।

তিনি আও বলেন যে, মার্কিন কর্মকর্তারা এ বিষয়টি নিয়ে নীরব থাকতে পছন্দ করেন এবং এর বিপরীতে তারা রাশিয়াকে দোষারোপ করে আসছেন।

ফিলিপস জিরাল্ডি নামের ওই কর্মকর্তা সম্প্রতি লেখা এক নিবন্ধে এসব কথা বলেছেন। নিবন্ধে তিনি আইওয়া অঙ্গরাজ্যের প্রাইমারি ককাশের নির্বাচনী ফলাফলের ব্যাপারে যে সাইবার হামলা হয়েছিল তা তুলে ধরেছেন। সাইবার হামলার কারণে ওই ফলাফল ঘোষণায় দেরি হয়। আইওয়াবাসী তাদের ভোট দেয়ার প্রায় ২১ ঘন্টা পর ভোটের ফলাফল প্রকাশ করা হয়।

জিরাল্ডি বলেন, যদিও সবসময় ধারণা করা হয় যে, ইসরাইল দীর্ঘদিন ধরে আমেরিকার রাজনীতিতে জড়িত কিন্তু তাদেরকে কখনো জবাবদিহির আওতায় কেউ আনে নি। ২০১৬ সালের নির্বাচনে যা ঘটেছে তাতে ইসরাইলকে দোষারোপ করার চেয়ে তারা বরং রাশিয়াকে দোষারোপ করতে পছন্দ করে।

জিরাল্ডি বলেন, গত সপ্তাহে আইওয়া অঙ্গরাজ্যে প্রাইমারি ককাশে ডেমোক্র্যাট দলের নির্বাচন হয়েছে। সেখানে ভোট দেয়ার জন্য একটি মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছিল যার সঙ্গে ইহুদি ধনকুবেররা জড়িত। এই ধনকুবেরদের সঙ্গে ইরাইলের উগ্র ডানপন্থী ইহুদি বসতি নির্মাণকারীদের সম্পর্ক রয়েছে যারা বার্নি স্যান্ডার্সের বিরোধিতা করছেন।

সিআইএ'র সাবেক কর্মকর্তা জানান, মোবাইলের অ্যাপ তৈরি করেছিলেন ধনকুবের সেথ ক্ল্যারম্যান যিনি বার্নি স্যান্ডার্সের প্রতিদ্বন্দ্বী প্রার্থী পিট বুটিজেজকে সমর্থন ও অর্থ দিয়ে আসছেন।#

আরও পড়ুন