আন্তর্জাতিক, এশিয়া

রুহানিকে অভিশংসন করার সিদ্ধান্ত বাতিল করলো ইরান পার্লামেন্ট

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

বুধবার ২১শে অক্টোবর ২০২০ ০১:৫৮:০২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইরানের প্রেসিডেন্ট রুহারিনর পক্ষ-বিপক্ষের সমর্থকদের বেশ কয়েক দিনের বাকযুদ্ধ শেষে রুহানিকে অভিশংসন করার সিদ্ধান্ত বাতিল করলো দেশটির পার্লামেন্ট। তেহরান টাইমস জানায়।

দেশের অর্থনীতি সঠিকভাবে পরিচালিত করতে না পারার অভিযোগে সম্প্রতি দেশটিতে রুহানির প্রতি অসন্তোষ ছড়িয়ে পড়ে। এই প্রেক্ষিতে কনজারভেটিব দলের সাংসদরা রুহানিকে ইমপিচ করতে একমত হন ।

৪৪ জন সংসদ সদস্য রাষ্ট্রপতি রুহানিকে ক্ষমতাচ্যুত করার আহ্বানে একটি বিলে স্বাক্ষর করেন। তবে পরে তাদের মধ্য থেকে ১১ জন তাদের সিদ্ধান্ত প্রত্যাহার করেন। এ বিষয়ে গত শনিবার জাতীয় সুরক্ষা ও বৈদেশিক নীতি কমিটির প্রধান মোজতাবা জোলনৌরি নিশ্চিত করেছেন।

যদিও রুহানির এই অভিশংসন প্রক্রিয়া পক্ষে বেশ কয়েকটি রাজনৈতিক প্রতিপক্ষ একমত হয়েছিলেন তবে আট মাস পর শেষ হয়ে যাচ্ছে রুহানির দ্বিতীয় মেয়াদের দায়িত্ব। আর দেশটির সংবিধান অনুযায়ী ওই ইমচিপ প্রক্রিয়া শেষ হতে সময় লাগবে আরও বেশি। বিষয়টি বিবেচনায় এনেই এ প্রক্রিয়া বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়।

সংসদে সভাপতিত্বকারী বোর্ডের সদস্য আহমদ আমিরাবাদী ফারাহানী একটি টেলিভিশন সাক্ষাত্কারে জানান যে, রুহারনির মেয়াদের কথা বিবেচানা করেই সংসদ এই ইমপিচমেন্ট পরিকল্পনা বাদ দিয়েছে। ফারাহানীর বরাত দিয়ে দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা ফারস নিউজ এজেন্সি জানায়।

আরও পড়ুন