আন্তর্জাতিক, বিনোদন, আমেরিকা, সংস্কৃতি

রেকর্ড দামে বিক্রি মনরোর প্রতিকৃতি

ফারুক

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১০ই মে ২০২২ ০৫:২০:১৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মার্কিন চিত্রশিল্পী অ্যান্ডি ওয়ারহলের আঁকা মার্কিন অভিনেত্রী ও মডেল মেরিলিন মনরোর প্রতিকৃতি সাড়ে ১৯ কোটি ডলারে বিক্রি হয়েছে। এর আগে কোনো মার্কিন চিত্রশিল্পীর চিত্রকর্ম নিলামে এত দামে বিক্রি হয়নি।

১৯৬২ সালে মেরিলিন মনরোর মৃত্যুর পর তাঁর কয়েকটি প্রতিকৃতি আঁকেন ওয়ারহল। সিরিজের 'শট সেইজ ব্লু মেরিলিন' ছবিটি বেশ খ্যাতি অর্জন করে। নিউইয়র্কে আয়োজিত নিলামে ছবিটি বিক্রির জন্য তোলে ব্রিটিশ নিলাম প্রতিষ্ঠান ক্রিস্টি। চিত্রকর্মটির মূল দাম ওঠে ১৭ কোটি ডলার। এর সঙ্গে ফি যুক্ত হয়ে মোট দাম দাঁড়ায় সাড়ে ১৯ কোটি ডলার। এর আগে নিলামে সর্বোচ্চ দামে কোনো মার্কিন চিত্রকরের আঁকা ছবি বিক্রির রেকর্ড হয়েছিল ২০১৭ সালে। জ্যঁ-মিশেল বাসকিয়াতের ১৯৮২ সালে আঁকা একটি চিত্রকর্ম ১১ কোটি ৫ লাখ ডলারে বিক্রি হয়েছিল।

ক্রিস্টির বিংশ ও একবিংশ শতাব্দীর চিত্রকর্ম বিভাগের চেয়ারম্যান অ্যালেক্স রটার বলেন, ‘শট সেইজ ব্লু মেরিলিন’ মার্কিন পপ চিত্রশিল্পের মধ্যে শীর্ষস্থানে রয়েছে।

১৯৫৩ সালে ‘নিয়াগারা’ চলচ্চিত্রের প্রচার-প্রচারণার জন্য মেরিলিন মনরোর একটি স্থিরচিত্রের ওপর ভিত্তি করে ‘শট সেইজ ব্লু মেরিলিন’ আঁকা হয়েছিল।

চিত্রকর্মটির নামকরণ করা হয় একটি ঘটনার ভিত্তিতে। ঘটনাটি হলো, এক নারী পিস্তল নিয়ে ওয়ারহলের স্টুডিওতে ঢুকে মনরোর চারটি ছবিতে গুলি করেন। তবে গুলির আঘাত থেকে বেঁচে যায় ‘শট সেইজ ব্লু মেরিলিন’ ছবিটি।

হলিউড বিখ্যাত অভিনেত্রী মেরিলিন মনরো মাত্র ৩৬ বছর বয়সে ১৯৬২ সালের ৪ আগস্ট লস অ্যাঞ্জেলেসের বাড়িতে মারা যান। আর চিত্রশিল্পী ওয়ারহল মারা যান ১৯৮৭ সালে।

আরও পড়ুন