আন্তর্জাতিক, আমেরিকা

লাতিন আমেরিকার প্রথম দেশ হিসেবে করোনার টিকা উদ্ভাবন কিউবার

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

সোমবার ১২ই জুলাই ২০২১ ০৭:৫৫:০৮ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের প্রথম দেশ হিসেবে সফলভাবে করোনার টিকা উদ্ভাবনের পর জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে কিউবা।  

এরই মধ্যে অন্তত ৩৫ লাখ মানুষকে 'আবদালা' নামের এই টিকার এক ডোজ দেয়া হয়েছে। দেশটির বিজ্ঞানীদের দাবি, করোনা সংক্রমণ রোধে এটির কার্যকারিতা প্রায় ৯৩ শতাংশ।

মহামারির মতো স্বাস্থ্য সংকট কিংবা ভূমিকম্পের মতো প্রাকৃতিক বিপর্যয়ে কিউবার চিকিৎসকদের ভূমিকা সব সময়ই প্রশংসিত। করোনাকালেও লাতিন আমেরিকা ও আফ্রিকার নিম্ন আয়ের দেশগুলোতে কাজ করছে দেশটির অসংখ্য চিকিৎসক।

ধনী দেশগুলোর বিরুদ্ধে যখন টিকা নিয়ে রাজনীতি আর বাণিজ্যে জড়ানোর অভিযোগ বিশ্ব স্বাস্থ্য সংস্থার, তখন একই সঙ্গে ৫টি টিকা উদ্ভাবনে কাজ করছে কিউবা।

এ সপ্তাহে জরুরি ব্যবহারের জন্য 'আবদাল' নামে একটি টিকার অনুমোদনও দেয়া হয়েছে। সেন্টার ফর জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি উদ্ভাবিত এই টিকার কার্যকারিতা প্রায় ৯৩ শতাংশ বলে দাবি করেছেন দেশটির বিজ্ঞানীরা।

বায়োকিউবাফার্মার প্রেসিডেন্ট এদুয়ার্দো মার্তিনেজ বলেন,'বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের সঙ্গে আমরা যোগাযোগ করেছি। শিগগিরই তাদের কাছে ভ্যাকসিনগুলোর কার্যকারিতার ফলাফল পৌঁছে দেবো।'

কিউবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেবে, দেশটির ৩৫ লাখ মানুষকে এরই মধ্যে এই টিকার এক ডোজ দেয়া হয়েছে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেশটির আরো একটি টিকা অনুমোদন পেতে পারে বলে জানিয়েছেন কিউবার রাষ্ট্রীয় বায়োফার্মা। 

আরও পড়ুন