আন্তর্জাতিক, আরব

শিরিন এর শেষকৃত্যে ফিলিস্তিনিদের উপর ইসরায়েলি বাহিনীর হামলা

Md. Riad Hossain

ডিবিসি নিউজ

শনিবার ১৪ই মে ২০২২ ০৯:৫৪:৪৮ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

পশ্চিমতীরে নিহত আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলিহ এর শেষকৃত্যে জড়ো হওয়া ফিলিস্তিনিদের উপর হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হামলার কারণে শিরিনের মরদেহ বহন করা কফিনটি পড়ে যাওয়ার উপক্রম হয়েছিল।

তবে ইসরায়েলি পুলিশের দাবি, ভীড়ের মধ্যে থেকে পাথর ছোড়া হলে পাল্টা হামলা চালায় তারা। এর আগে বুধবার ফিলিস্তিনিদের উচ্ছেদের খবর সংগ্রহের সময় ইসরায়েলি সামরিক বাহিনীর গুলিতে নিহত হন শিরিন আকলিহ। শুক্রবার জেরুজালেমের পুরনো শহরে শেষকৃত্যের জন্য শিরিনের মরদেহ মিছিল করে নিয়ে যেতে থাকেন ফিলিস্তিনিরা।

জেরুজালেমের ওল্ড সিটির মাউন্ট জিওন প্রোটেস্ট্যান্ট সিমেট্রিতে গতকাল শুক্রবার তাঁর শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা। আল-জাজিরা জানায়, শেষকৃত্যের আগে তাঁর কফিন বহনকারী ব্যক্তিরা ‘ফিলিস্তিন’, ‘ফিলিস্তিন’ বলে স্লোগান দেন।


 
কেউ কেউ ফিলিস্তিনের পতাকাও বহন করেন। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেন, আবু আকলেহর হত্যাকাণ্ডের বিচারের জন্য তিনি আন্তর্জাতিক অপরাধ আদালতে যাবেন।

তবে কফিনটি গাড়িতে করে নিয়ে যাওয়ার জন্য কর্তৃপক্ষকে ইসরায়েলের পক্ষ থেকে চাপ দেয়া হলে তা না মানায় হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এদিকে নতুন করে এই হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র। 

সাংবাদিক শিরিন আবু আকলেহ ছিলেন খ্রিস্টান ধর্মাবলম্বী এবং প্রটেস্ট্যান্ট সম্প্রদায়ভুক্ত। ফিলিস্তিন ও যুক্তরাষ্ট্র- দুই দেশের যৌথ নাগরিকত্ব ছিল তার। ২০০৭ সালে আল জাজিরার ফিলিস্তিন ও মধ্যপ্রাচ্য প্রতিনিধি হিসেবে যোগ দেন শিরিন। ফিলিস্তিনের সবচেয়ে বিখ্যাত সংবাদ প্রতিনিধিদের মধ্যে অন্যতম ছিলেন তিনি। 

আরও পড়ুন