আইন ও কানুন

কথিত ‘শিশুবক্তা’ মাদানীর বিচার শুরু

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

বুধবার ২৬শে জানুয়ারী ২০২২ ০৩:১৬:২১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

রাষ্ট্রবিরোধী ও উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে গাজীপুরের থানায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় আলোচিত শিশুবক্তা রফিকুল ইসলাম মাদানীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত।

বুধবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেন এ অভিযোগ গঠন করেন।

এদিন কারাগার থেকে আসামি মাদানীকে আদালতে হাজির করা হয়। তাকে নির্দোষ দাবি করে তার আইনজীবী শোহেল মো. ফজলে রাব্বি অব্যাহতি চেয়ে আবেদন করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ অভিযোগ গঠনের পক্ষে শুনানি করেন।

উভয় পক্ষের শুনানি শেষে আদালত অব্যাহতির আবেদন খারিজ করে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন। একই সঙ্গে মামলার সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২২শে ফেব্রুয়ারি দিন ধার্য করেন আদালত।

এ অভিযোগ গঠনের মধ্য দিয়ে এ মামলায় শিশুবক্তা রফিকুলের বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

রাষ্ট্রবিরোধী, উসকানিমূলক ও ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য এবং বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে গত বছরের ৭ই এপ্রিল রাত সাড়ে ৩টার দিকে রফিকুলকে নেত্রকোণার নিজ বাড়ি থেকে আটক করে র‌্যাব। ওই সময় তার কাছ থেকে চারটি মোবাইল ফোন জব্দ করা হয়। এরপর ৮ই এপ্রিল রফিকুলের বিরুদ্ধে গাজীপুর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়।

তারপর ১১ই এপ্রিল গাজীপুরের বাসন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে আরেকটি মামলা দায়ের করা হয়। তার বিরুদ্ধে মারাত্মক মিথ্যা, ভয়ভীতি দেখিয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত করে মানহানিকর তথ্য প্রকাশ এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি করার মতো অপরাধে সহায়তার অভিযোগ আনা হয়।

আরও পড়ুন