অন্যান্য খেলা

শুরু হচ্ছে বছরের প্রথম গ্র্যান্ডস্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

রবিবার ১৯শে জানুয়ারী ২০২০ ০৫:২৪:১৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ছেলেদের এককে ফেভারিট বিগ থ্রি-খ্যাত নাদাল-ফেদেরার আর জোকোভিচ। মেয়েদের সিঙ্গেলসে প্রশ্ন একটাই। ফাইনালে হারার কুফা কাটিয়ে সেরেনা কি জিততে পারবেন রেকর্ড ২৪ নম্বর শিরোপা?

অপেক্ষার পালা শেষ। আগামী সোমবার থেকে শুরু হচ্ছে বছরের প্রথম গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেন। ২০শে জানুয়ারি থেকে টুর্নামেন্ট চলবে ২রা ফেব্রুয়ারি পর্যন্ত। ধুন্ধুমার টেনিস লড়াইয়ে মেতে ওঠার সময় এখন মেলবোর্নে। তবে, উৎসবের মাত্রায় এবার কিছুটা ভাটার টান। বুশফায়ার ট্র্যাজেডিতে পুরো অস্ট্রেলিয়া জুড়ে শোকের ছায়া। টেনিস তারকারা সবাই মিলে কোর্টে নেমে খেলেছেন প্রদর্শনী ম্যাচ। তুলেছেন প্রায় পাঁচ মিলিয়ন ডলার।

গত বছর, ফাইনালে লড়াইটা ছিলো মহাকাব্যিক। রাফায়েল নাদালকে হারিয়ে রেকর্ড সপ্তমবারের মত ট্রফিটা জিতেছেন নোভাক জোকোভিচ। নাদালের জন্য অবশ্য অস্ট্রেলিয়ান ওপেন সব সময়ই হতাশার নাম। ৫ বার ফাইনাল খেললেও ক্যারিয়ারে জিতেছেন একটাই শিরোপা। সেটা ২০০৯ এর ঘটনা। আরেকজনও আছেন। নাম তার রজার ফেদেরার। টুর্নামেন্টটা জিতেছেন ৬ বার, শেষটা ২০১৮ তে। সেটাই আবার রজারের শেষ গ্র্যান্ডস্ল্যাম।

মেয়েদের এককে গত বছর অস্ট্রেলিয়ান ওপেন পেয়েছে নতুন রাণীর খোঁজ। ফাইনালে পেত্রা কেভিতোভাকে হারিয়ে শিরোপা জিতেছেন নাওমি ওসাকা। তবে, টুর্নামেন্টের ফেভারিট নিশ্চিতভাবেই সেরেনা উইলিয়ামস। সবচেয়ে বেশি ৭টা অস্ট্রেলিয়ান শিরোপা তার দখলেই। শুরুটা ২০০৩ এ শেষটা জিতেছেন ১৭তে। তবে, এরপর সব মিলিয়ে চারটা গ্র্যান্ডস্ল্যাম ফাইনালে খেললেও জেতা হয় নি। কুফাটা কাটিয়ে ২৪ নম্বরটা সেরেনা জিতলে তাই অবাক হবেন না মোটেও।

মঞ্চ প্রস্তুত। সুপারস্টাররা তৈরী। এবার শুধু পর্দা ওঠার অপেক্ষা।

আরও পড়ুন