জাতীয়, জেলার সংবাদ, রাজধানী

শ্রমিকদের কর্মবিরতি: স্বাভাবিক হয়নি দূরপাল্লার বাস চলাচল

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২১শে নভেম্বর ২০১৯ ১২:২১:০৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নতুন সড়ক পরিবহণ আইন বাস্তবায়ন শুরু হয়েছে। এর জের ধরে ঢাকাসহ প্রায় সারাদেশে অঘোষিত কর্মবিরতি পালন করছে শ্রমিকরা। ট্রাক-কাভার্ডভ্যানের ধর্মঘট প্রত্যাহার হলেও দেশের বেশ কয়েকটি রুটেই দুরপাল্লার যান চলাচল প্রায় বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার, সকাল থেকে ঢাকা ময়মনসিংহ রুটের বাস রাজধানী ছাড়লেও দেশের উত্তরাঞ্চলের বাস চলাচল বন্ধ রয়েছে। পরিবহণ মালিকরা দূরপাল্লার যানবাহন চলছে বলে দাবি করলেও শ্রমিকরা অঘোষিত কর্মবিরতিতেই রয়েছে। এসময়, আইন সংশোধন করার দাবি জানিয়েছেন তারা।

তবে, শ্রমিক নেতাদের দাবি যার যার অবস্থান থেকে কর্ম বিরতি পালন করছেন চালকরা। বিভিন্ন জেলায় বাস চলাচল বন্ধ থাকায় দূরপাল্লার গাড়িগুলো ঢাকায় ঢুকতে পারছে না।

এদিকে, ধর্মঘট প্রত্যাহারের পরও সারা দেশের বেশ কিছু জায়গায় এখনও স্বাভাবিক হয়নি বাস চলাচল। কয়েকদিনের টানা অবরোধে আজও ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

টাঙ্গাইলে পণ্যবাহী ট্রাক ও কার্ভাড ভ্যান চলাচল শুরু করলেও বাস চলাচল শুরু হয়েছে সীমিত আকারে। এতে, ভোগান্তিতে পড়েছেন মহাসড়কের যাত্রীরা। খুলনায় কর্মবিরতি পালন করছেন বাস শ্রমিকরা। খুলনা থেকে ঢাকা-রাজশাহীসহ ১৮টি রুটের বাস চলাচল বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার সকালে, রাজশাহী-ঢাকা, রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জে ও রাজশাহী-নওগাঁ রুটে বাস কিছু ও ট্রাক ছেড়ে গেছে। তবে, উত্তরের রংপুর, গাইবান্ধা, দক্ষিনাঞ্চলের কুষ্টিয়া, যশোর, খুলনাসহ বিভিন্ন রুটের পরিবহণ রাজশাহীতে না আসায় ওইসব রুটে রাজশাহী থেকে কোন পরিবহণ ছেড়ে যাচ্ছে না। সড়কে বাসের সংখ্যাও অনেক কম।

এদিকে, মেহেরপুর বাসস্ট্যান্ড থেকে দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। আর, কিশোরগঞ্জ বাস টার্মিনাল থেকে কয়েকটি বাস ছেড়ে গেলেও এখনও তা স্বাভাবিক নয়। এছাড়া, ফরিদপুর ও সিরাজগঞ্জেও দুরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে।

আরও পড়ুন