আন্তর্জাতিক, ভ্রমণ

সংক্রমণ কমতে থাকায় ইউরোপের অনেক দেশে নিষেধাজ্ঞা শিথিল

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১৮ই মে ২০২১ ০৮:৫৬:০৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনার সংক্রমণ কমতে থাকায় ইউরোপের বিভিন্ন দেশে একটু একটু করে শিথিল হচ্ছে বিধিনিষেধ।

পর্যটকদের জন্য অনেক দেশ খুলে দিয়েছে সীমান্ত। বাধ্যতামূলক কোয়ারেন্টিন নেই অনেক দেশে। পর্যটন এলাকায় ঘুরতে পেরে খুশি দেশ বিদেশের পর্যটকরাও।

দীর্ঘদিন বন্ধ থাকার পর ধীরে ধীরে পর্যটক মুখর ইতালির ঐতিহাসিক ভেনিস শহর। স্বচ্ছ লেকের পানির ওপর ভেসে থাকা দৃষ্টিনন্দন প্রাসাদগুলো যেন আবারও মুখরিত পর্যটকদের পদাচারণে। 

করোনার সংক্রমণ কমে আসায় ইউরোপীয় ইউনিয়ন, শেনজেন জোন অঞ্চল, ব্রিটেন ও ইসরায়েলের নাগরিকদের জন্য করোনার নেগেটিভ সনদ থাকলে কোয়ারেন্টিনের বাধ্যবাধকতা তুলে দিয়েছে ইতালি সরকার। ইতালির অর্থনীতির ১৩ শতাংশই আসে পর্যটন থেকে।  

মহামারির কারণে টানা চার মাস পর সোমবার মধ্যরাত থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ব্রিটেন ও পর্তুগাল। সোমবারই যুক্তরাজ্যে থেকে ২২টি ফ্লাইট নামে পর্তুগালের আলগারভে অঞ্চলে। মহামারিতে অর্থনীতি যে ক্ষতিগ্রস্ত হয়েছে তা কিছুটা পুষিয়ে নিতে পারবে বলে আশা পর্যটন ব্যবসায়ীদের। 

বিধিনিষেধ তুল নেয়ায় চলতি সপ্তাহে গ্রিসের বিমানবন্দর, সমুদ্র বন্দর, মহাসড়কগুলোতে রয়েছে পর্যটকদের উপচেপড়া ভিড়।  

এদিকে, করোনার বিধিনিষেধ তুলে দেয়ায় চলতি সপ্তাহান্তে স্পেনের বার্সেলোনার সৈকতে রাতে কয়েক হাজার মানুষ নেচে গেয়ে মুক্তির স্বাদ উদযাপন করে। তবে কর্তৃপক্ষের বরাবরই অনুরোধ কোন আনন্দ উদযাপন যেন স্বাস্থ্যবিধি ভেঙে না হয়। কারণ বিশ্বে করোনা এখনোও তার চোখ রাঙানি বন্ধ করে নি।

আরও পড়ুন