জাতীয়, অর্থনীতি

সঞ্চয় স্কিমের কিস্তিতে বিলম্ব ফি আদায় করা যাবে না

ময়ূখ

ডিবিসি নিউজ

সোমবার ১লা জুন ২০২০ ০৮:০১:০৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

এপ্রিল ও মে মাসের সঞ্চয়ী আমানতের কিস্তি জমা দেয়ার ক্ষেত্রে বিলম্ব ফি আদায় না করার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (০১ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়ে‌ছে। তবে চলতি জুন মাসের ২০ তারিখের মধ্যে আমানতকারীদের এপ্রিল ও মে মাসের নির্ধারিত কিস্তি জমা করতে হবে।

সার্কুলারে বলা হয়েছে, করোনাভাইরাস বিস্তার ও সংক্রমণ রোধে সরকার ২৬শে মার্চ থেকে ৩০শে মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এ সময়ে গণপরিবহন চলাচল বন্ধ, জরুরি প্রয়োজন ছাড়া জনসাধারণের বাইরে যাওয়া, ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায় অনেক আমানতকারীর পক্ষেই তাদের ডিপোজিট পেনশন স্কিম ও বিভিন্ন সময়ে ব্যাংকে টাকা জমা করা সম্ভব হয়নি।

বিষয়টি বিবেচনায় নিয়ে সার্কুলারে বলা হয়েছে, চলতি বছরের এপ্রিল ও মে মাসের কিস্তি জমা দেওয়ার ক্ষেত্রে কোনো ধরনের বিলম্ব ফি চার্জ, অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না।  এছাড়াও ওই সময়ে কোনো সঞ্চয় স্কিম এর কিস্তি পরিশোধে অসমর্থতার কারণে তা বন্ধ বা বাতিল করা যাবে না। তবে শর্ত থাকে যে, আমানতকারীকে আগামী ২০ জুনের মধ্যে এপ্রিল ও মে মাসের নির্ধারিত কিস্তি জমা করতে হবে।



এপ্রিল ও মে মাসের কিস্তি বিলম্বে জমা দেওয়ার কারণে কোনো আমানতকারী কাছ হতে এরইমধ্যে কোনো ধরনের বিলম্ব ফি চার্জের অর্থ আদায় করা হলে তা সংশ্লিষ্ট আমানতকারীর হিসেবে ফেরত দিতে হবে বা  সমন্বয় করতে হবে বলেও নির্দেশনায় বলা হয়েছে।

আরও পড়ুন