জেলার সংবাদ, কৃষি

সঠিক বাজারজাতের অভাবে লাভ হচ্ছে না খেজুর গুড় চাষিদের

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

শুক্রবার ৮ই জানুয়ারী ২০২১ ০৯:১৪:১২ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সিরাজগঞ্জের তাড়াশে তৈরি হচ্ছে খেজুরের গুড়। মান ও স্বাদ ভালো হওয়ায় স্থানীয় চাহিদা মিটিয়ে এখানকার গুড় সরবরাহ করা হচ্ছে বিভিন্ন জেলায়। তবে সঠিকভাবে বাজারজাত করতে না পারায় খুব একটা লাভ হচ্ছে না চাষিদের।

শীত উপেক্ষা করেই কুয়াশা ঢাকা ভোরে খেজুর রস সংগ্রহে ছুটছেন গুড় চাষিরা। শীত এলেই বৃহত্তর চলনবিল এলাকার তাড়াশের বিভিন্ন গ্রামের কৃষকের কাছ থেকে খেজুরের গাছ লিজ নেন গাছিরা। পরে গাছ থেকে খেজুরের রস পেড়ে তা মাটির তৈরি বিশেষ চুলায় জাল দিয়ে তৈরি করা হয় খেজুরের গুড়।

এখাকার গুড় খাঁটি ও সুস্বাদু হওয়ায় চাহিদা বেশ। প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। স্থানীয় চাহিদা মিটিয়েও সরবরাহ করা হচ্ছে বিভিন্ন জেলায়। তবে বাজারে ভেজাল গুড় আর সঠিক বাজারজাতের অভাবে কাঙ্খিত দাম পাচ্ছেন না তারা।

গুড়ের মান ঠিক রাখতে স্থানীয় কৃষি বিভাগের পক্ষ থেকে দেয়া হচ্ছে নানা পরামর্শ। সিরাজগঞ্জ হর্টিকালচার সেন্টারের উপ পরিচালক মোহাম্মদ আরিফুর রহমান বলেন, 'আমরা উপ সহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে খেজুর চাষিদের উদ্বুদ্ধ করার চেষ্টা করছি, যেন তার ভেজালমুক্ত গুড়টা জনগণের কাছে দেয়। এই গুড়ের বাজারমূল্য নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন অনলাইন শপ ও পাইকারি দোকানদারদের সঙ্গে কৃষকদের লিঙ্কেজ তৈরির চেষ্টা করছি।'

আরও পড়ুন