• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯
  • সকাল ৭:৫৬

সোনিয়া গান্ধির জন্য বরাদ্দ ১০ বছরের পুরনো গাড়ি

সোনিয়া গান্ধির জন্য বরাদ্দ ১০ বছরের পুরনো গাড়ি
দশ বছরের পুরনো টাটা সাফারি গাড়ি আর বাড়িতে পুলিশ প্রহরা। একদা এসপিজি নিরাপত্তাপ্রাপ্ত গান্ধি পরিবারের নিরাপত্তার জন্য বরাদ্দ করা হয়েছে পরিবর্তিত পরিস্থিতিতে।

এদিন এই প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিবৃতি চাইল কংগ্রেস। এমাসের শুরুতে গান্ধি পরিবারের উপর থেকে এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়া হয়। তাদের জেড প্লাস ক্যাটিগরির নিরাপত্তা দেওয়া হয়। ১০০ জন সিআরপিফ মোতায়েন করা হয়েছে। ১৯৯১ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধি জঙ্গি গোষ্ঠী এলটিটিই-র বোমা বিস্ফোরণে নিহত হন। তারপর থেকেই গান্ধি পরিবারকে কড়া নিরাপত্তায় মুড়ে দেওয়া হয়। এসপিজি নিরাপত্তায় কেবল দেশ নয়, বিদেশে গেলেও মিলত ৩,০০০ সদস্যের নিরাপত্তা বাহিনীর সুরক্ষা। কমান্ডোরা তাঁদের বাসভবনে থেকেই তাঁদের নিরাপত্তা দিতেন।

এখন জেড প্লাস নিরাপত্তায় দিল্লি পুলিশ সোনিয়া ও রাহুল গান্ধির বাড়ির সামনে প্রহরায় মোতায়েন রাখে পুলিশ কর্মী। এর আগে এসপিজি নিরাপত্তার সময় বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কমান্ডোরা দায়িত্বে থাকতেন।

কেবল এই পরিবর্তনই নয়। বুলেট প্রতিরোধক বিশেষ বাড়ির পরিবর্তে এখন ২০১০ সালের পুরনো টাটা সাফারি দেওয়া হয়েছে গান্ধি পরিবারকে। এসপিজি নিরাপত্তা পাওয়ার সময় সোনিয়া ও প্রিয়ঙ্কা গান্ধি ক্ষেপণাস্ত্র বিরোধী রেঞ্জ রোভার্স ও রাহুল গান্ধি ফরচুনার গাড়ি ব্যবহার করতেন।

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের নিরাপত্তা ব্যবস্থা হ্রাস করা হয়েছে। শোনা যাচ্ছে, এসপিজিকে সিআরপিএফের তরফ থেকে অনুরোধ করা হয়েছে সাঁজোয়া যানবাহন দেওয়ার জন্য। এখনও পর্যন্ত কোনও উত্তর দেয়নি এসপিজি।

মঙ্গলবার, সংসদে এই ইস্যু উত্থাপন করে প্রতিবাদে মুখর হন কংগ্রেস সাংসদরা। ন্যাশনাল কনফারেন্সের সাংসদরাও তাদের সঙ্গে বিক্ষোভে অংশ নেন।

নিম্নকক্ষে কংগ্রেসের নেতা অধীররঞ্জন চৌধুরী বলেন, বাজপেয়ীজি গান্ধি পরিবারের জন্য ‘স্পেশাল প্রোটেকশন গ্রুপ প্রোটেকশন' বরাদ্দ করেছিলেন। ১৯৯১ থেকে ২০১৯ সালে দু'বার এনডিএ ক্ষমতায় এলেও এসপিজি নিরাপত্তা কখনওই সরানো হয়নি।

১৯৯১ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধির হত্যার পর থেকেই গান্ধি পরিবারকে এসপিজি নিরাপত্তা দেওয়া হত। তা প্রত্যাহার করে নেওয়া হয় এবছরের ৮ নভেম্বর থেকে।

সূত্র: এনডিটিভি

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৯শে নভেম্বর, ২০১৯
আপডেটঃ মঙ্গলবার, ১০ই ডিসেম্বর, ২০১৯ রাত ১২:২৪


সর্বশেষ

আরও পড়ুন