আন্তর্জাতিক, এশিয়া, ইউরোপ, আরব

সন্ত্রাসীদের প্রতি তুরস্কের সমর্থন দেয়া বন্ধ করার আহ্বান রাশিয়ার

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

শুক্রবার ২১শে ফেব্রুয়ারি ২০২০ ০১:১২:৩৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সিরিয়ার উত্তরাঞ্চলীয় ইদলিব প্রদেশে সন্ত্রাসীদের প্রতি সমর্থন দেয়া বন্ধ করার জন্য তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া। পাশাপাশি তুর্কি সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠীর ওপর রাশিয়া নতুন করে বিমান হামলা চালিয়েছে।

এদিকে, ইদলিব প্রদেশে উগ্রবাদী সন্ত্রাসীদের একটি বড় ধরনের হামলা প্রতিহত করেছে সিরিয়ার সামরিক বাহিনী।

গতকাল (বৃহস্পতিবার) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যেকোনো রকমের দুর্ঘটনা এড়ানোর জন্য সন্ত্রাসীদের প্রতি সমর্থন ও তাদের হাতে অস্ত্র তুলে দেয়া তুরস্ককে বন্ধ করতে হবে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সন্ত্রাসীদের হাতে অস্ত্র তুলে দেয়ার জন্য তুরস্ককে সরাসরি দায়ী করেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সিরিয়ার সেনাবাহিনীর ওপরে সন্ত্রাসীরা যে গোলাবর্ষণ করেছে তা তুরস্কে তৈরি এবং একথা আঙ্কারাকে জানানো হয়েছে। রুশ মন্ত্রণালয় বলেছে, সন্ত্রাসীদের প্রতি তুরস্কের সমর্থনের ঘটনা এটিই প্রথম নয়।

এর আগে, বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান সিরিয়ার ইদলিবে অভিযান চালানোর যে ঘোষণা দিয়েছিলেন তার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছিল রাশিয়া। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি মেদভেদেভ বলেছিলেন, তুরস্ক যদি সিরিয়ার সেনাদের ওপর হামলা চালায় তাহলে খুব খারাপ দৃশ্যপট তৈরি হবে।

ইদলিব প্রদেশে উগ্র তাকফিরি সন্ত্রাসী হায়াতে তাহরির আশ-শাম তৎপর রয়েছে এবং তাদের প্রতি অকুণ্ঠ সমর্থন দিয়ে আসছে তুরস্ক।

আরও পড়ুন