নারী, আইন ও কানুন

সব ক্ষেত্রে নারীর প্রতি বৈষম্য দূর করতে হাইকোর্টের রুল

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৮ই মার্চ ২০২২ ০৪:৫৮:৩০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সামাজিক অবস্থান, চাকরি ও উত্তরাধিকারের ক্ষেত্রে সব ধর্মের ছেলে-মেয়ে, পুরুষ ও নারীর ক্ষেত্রে বৈষম্য কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছে হাইকোর্ট।

আন্তর্জাতিক নারী দিবসকে সম্মান করে দুপুরে বিচারপতি মোহাম্মদ রইস উদ্দিনের একক হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ রুল জারি করেছেন। আইন সচিব, নারী ও শিশু মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এদিকে, নারীদের বাদ দিয়ে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। বলেন, পুরুষের পাশাপাশি নারীরাও ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ সকল আন্দোলনে অসামান্য অবদান রেখেছে। মঙ্গলবার সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিশ্ব নারী দিবস উপলক্ষ্যে নারী আইনজীবীদের এক আয়োজনে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন প্রধান বিচারপতি।

তিনি আরও বলেন, নারীর সাংবিধানিক অধিকার নিশ্চিতে কাজ করছে সুপ্রিম কোর্ট। নারীর অধিকার রক্ষায় আইনজীবীদের আরও সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান প্রধান বিচারপতি। সকল সেক্টরে নারীদের সাফল্য ঈর্ষণীয় উল্লেখ করে হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, বিচার সংশ্লিষ্ট কাজেও নারীদের অংশগ্রহণ অন্য যেকোন সময়ের চেয়ে বেশি।

অন্যদিকে, আন্তর্জাতিক নারী দিবসে নারীদের প্রতি সম্মান জানিয়ে হাইকোর্টের আরেকটি বেঞ্চ মামলার শুনানির ক্ষেত্রে নারী আইনজীবীদের অগ্রাধিকার দিয়েছে। এ সময় বিচারপতিরা বলেন, আজ নারী আইনজীবীদের মামলা আগে শুনব।

আরও পড়ুন