আন্তর্জাতিক, অন্যান্য

সব দেশেই ঈদুল ফিতরের সঙ্গে জড়িয়ে আছে বিশেষ খাবারের নাম

Md. Riad Hossain

ডিবিসি নিউজ

রবিবার ১লা মে ২০২২ ০৯:৪৫:২৪ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ঈদুল ফিতর-মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। দীর্ঘ এক মাস রোজার পর এইদিন উপবাস ভাঙা হয়। তাই বিশেষ বিশেষ রান্নার আয়োজন করে মুসলিমরা।

প্রত্যেক দেশেই ঈদুল ফিতরের সঙ্গে জড়িয়ে আছে বিশেষ কোন খাবারের নাম। অন্যসব আইটেমের সঙ্গে বিশেষ সেই খাবার না থাকলে যেন উৎসবেই থেকে যায় অপূর্ণতা। মামুল নামের এই বিস্কিটটি ঈদের দিনে সিরিয়া ও লেবাননের একটি বিশেষ খাবার। অনেকটা পাউরুটির মতই এই বিস্কিটটি বানাতে ব্যবহার করা হয় খেজুর, চিনি আর বাদামের মত উপকরণ। অনেকটা একই রকম ক্লেইচা কুকি ইরাকের জনপ্রিয় খাবার। আর সুদান ও মিশরে সেটিই পরিচিত কাহক নামে। সোমালিয়ায় ঈদ খাবারের মধ্যে সবচেয়ে জনপ্রিয় কামবাবুর নামের চিনি, ডিম, দই দিয়ে তৈরী বিশেষ এক রুটি। বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ উপমহাদেশের দেশগুলোতে ঈদের অন্যতম জনপ্রিয় খাবার হল সেমাই। চিনি, দুধ, বাদামসহ অন্যান্য অনেক উপকরণ ব্যবহার করা হয় মিষ্টান্নটিকে সুস্বাদু করে তুলতে।

শুধু মিষ্টান্ন ছাড়াও ঝাল খাবার দিয়েও অনেক দেশে শুরু হয় ঈদ ভোজন। উত্তর আফ্রিকার মরক্কো বা আলজেরিয়ার মত দেশগুলোতে গরু বা ভেড়ার মাংসের তাজিনে নামক খাবার দিয়েও শুরু হয় সকাল। যা সাজান হয় নানারকম ফল আর সবজি দিয়েও। ইথিওপিয়ায় মুরগির মাংস দিয়ে রান্না করা দোরো ওয়াত আর ঐতিহ্যবাহী রুটি ইনজেরা শুধু খাবারও নয় বরং পরিবার আর কাছের মানুষদের একসাথে করতেও সাহায্য করে। 

ঐতিহ্যবাহী খাবারের দেশ তুরস্কে ঈদের দিনটা শুরু হয় লকুম দিয়ে। নানা রঙের এই খাবারটি পরিচিত টার্কিশ ডিলাইট নামেও। এছাড়াও বসনিয়ায় তুফাহিজা, রাশিয়ার মান্তি কিংবা আফগানিস্তানের বোলানির মত খাবারের জুড়ি মেলা ভার। উপনিবেশ থাকার সময় ডেনমার্ক থেকে ধার করা লাপিস লেজিট নামের এই কেক এখনো ইন্দোনেশিয়ার ঈদ উৎসবের প্রধান খাবার। মালয়েশিয়ার বিফ রেনাদাং আর মার্কিন সংস্কৃতিতে ঈদেও এখন পরিবারের সবাই মিলে বানিয়ে থাকে নানারকম ঝাল, মিষ্টি কুকি।

আরও পড়ুন