ধর্ম, জাতীয়

সম্প্রীতি বিনষ্টের প্রতিবাদে দীপাবলী উৎসব বর্জনের ঘোষণা

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

শুক্রবার ২২শে অক্টোবর ২০২১ ১২:৪০:২৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের প্রতিবাদে রাজধানীসহ দেশের কয়েক জায়গায় সমাবেশ, মানববন্ধন করেছেন সনাতন ধর্মাবলম্বীরা।

কুমিল্লা, চাঁদপুর ও রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে ঘটে যাওয়া সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদের এ বছর দীপাবলী উৎসব বর্জনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ পূজা পরিষদ। শুক্রবার সকালে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মতবিনিময় সভায় দীপাবলীর উৎসব বর্জনের ঘোষণা দেয়া হয়। সন্ধ্যা ৬টা থেকে ১৫ মিনিট কালো কাপড়ে মুখ ঢেকে দর্শনার্থী ও ভক্তরা মন্দিরে নীরবতা পালন করবেন। এছাড়া সহিংসতার প্রতিবাদে মন্দিরের চারপাশ কালো কাপড়ে "সহিংসতা বিরোধী স্লোগান ও সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাড়াও" ব্যানার টানিয়ে রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

মতবিনিময় সভায় জানানো হয়, এবারের দুর্গাপূজায় বিজয়া দশমীর দিনে কঠোর পুলিশি নিরাপত্তা বেষ্টনীর মধ্যেও ৭০ থেকে ৮০ জন দুষ্কৃতিকারী ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে আক্রমণের প্রচেষ্টা চালিয়েছিল। মতবিনিময় সভায় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নেতারা দাবি করেন, ক্ষতিগ্রস্ত সকল মন্দির বাড়িঘর সরকারি খরচে পুননির্মাণ করে দিতে হবে।

মন্দির ও বসতবাড়িতে হামলার প্রতিবাদে মানব বন্ধন হয়েছে রাজধানীর বাইরেও। মানববন্ধনে বক্তারা এ ধরনের ঘটনা যেন না হয় সেবিষয়ে সরকারকে আরও সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন। বিরাজমান পরিস্থিতিতে মাগুরা-ঝিনাইদহসহ একাধিক স্থানে এবারের ক্যাত্যায়নী পূজা বর্জন করার সাথে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ একাত্মতা প্রকাশ করেছে।

আরও পড়ুন