আন্তর্জাতিক, ভারত

'সরকারি হিসেবের তুলনায় করোনায় মৃতের সংখ্যা পাঁচ থেকে সাতগুণ বেশি'

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

রবিবার ১৩ই জুন ২০২১ ০৪:২৪:১৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ভারতে করোনায় মৃতের সংখ্যার সরকারি হিসেবে গড়মিল ধরা পড়েছে। সরকারি হিসেবে যে সংখ্যা প্রকাশ করা হয়েছে মৃত্যুর প্রকৃত সংখ্যা তার চেয়ে পাঁচ থেকে সাতগুণ বেশি।

ভারতে করোনায় মৃতের সংখ্যার সরকারি হিসেবে গড়মিল নিয়ে এমন তথ্য প্রকাশ করেছে বৃটেনভিত্তিক সংবাদ মাধ্যম দ্য ইকোনমিস্ট। এদিকে গেল ২৪ ঘণ্টায় করোনায় ৩হাজার ৩১০ জনের প্রাণহানি ও ৮১ হাজার ৫ জনের শনাক্তের খবর জানানো হয়েছে।

ভারতে এ পর্যন্ত ২০ লাখেরও বেশি মানুষ মারা গেছে। তবে সরকারি হিসাব অনুযায়ি রবিবার পর্যন্ত মোট মৃত্যু তিন লাখ ৭০ হাজার ৪০৭ জন।  শনিবার যুক্তরাজ্যভিত্তিক সপ্তাহিক পত্রিকা 'দ্য ইকোনোমিস্ট দাবি করেছে ভারতের সরকারি হিসাবের সাথে প্রকৃত সংখ্যার বিস্তর ফারাক রয়েছে। ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিস্টোফার লেফ্লারের একটি গবেষণার ভিত্তিতে এ তথ্য তুলে ধরা হয়েছে।

তবে, এই প্রতিবেদন কাল্পনিক ও সত্য নয় বলে দাবি করেছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রতিবাদে লিখিত এক বিবৃতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় জানায় মহামারি সংক্রান্ত কোনও প্রমাণ ছাড়াই এ ধরণের সংবাদ প্রকাশ হয়েছে। তারা এর নিন্দা জানিয়েছে।

এদিকে ভারতীয় গণমাধ্যম এনডিটিভিও দাবি করেছে, দেশটিতে সরকারি নথিতে করোনায় মৃত্যুর প্রকৃত সংখ্যা নেই।

সিভিল রেজিস্ট্রেশন তথ্য পর্যবেক্ষণের পর এবছরের এপ্রিল ও মে মাসে মধ্য প্রদেশে দুই লাখ ৩০ হাজার মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে সরকারি হিসেবে দুই মাসে মৃত্যু মাত্র ৪,১০০।

এপ্রিলে রাজ্যের ভোপাল জেলায় শ্মশান ও কবরস্থান থেকে মরদেহ গণনা করে দেখা গেছে তিন হাজার ৮১১ জন। অথচ সরকারি তথ্যে মৃতের সংখ্যা মাত্র ১০৪। এর আগে বিহারে করোনায় মৃত্যুর প্রকৃত সংখ্যা সংশোধন করে ৭২ শতাংশ মৃত্যু বেড়ে যায়।

আরও পড়ুন