যৌন হয়রানির অপরাধ

সৌদি আরবে সাজাপ্রাপ্ত ব্যক্তির নাম প্রকাশ করার নির্দেশ

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

বুধবার ১২ই জানুয়ারী ২০২২ ০৬:০৯:৩৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সৌদি আরবে যৌন হয়রানির দায়ে সাজাপ্রাপ্ত ব্যক্তির নাম প্রকাশ ও তাকে জনসমক্ষে লজ্জা দেয়া হবে। প্রথমবারের মতো এমনই এক নির্দেশ দিয়েছে দেশটির একটি আদালত। 

এক নারীকে উদ্দেশ্য করে অশালীন মন্তব্য করায় ইয়াসের আল-আরাবি নামে এক ব্যক্তিকে আট মাসের কারাদণ্ড ও ১,৩৩০ মার্কিন ডলার অর্থদণ্ডের আদেশ দেয় মদিনার একটি ফৌজদারি আদালত। 

বছরখানেক আগে সৌদি আরবে যৌন হয়রানিবিরোধী সংশোধিত আইনে বলা হয়, অপরাধীর পরিচয় ও সাজা স্থানীয় পত্রিকায় প্রকাশ করা হবে এবং এর খরচও বহন করতে হবে সাজাপ্রাপ্ত ব্যক্তিকেই। বিচারকদের ওপর দায়ভার ছিল “অপরাধের মাত্রা ও সমাজের ওপর তার প্রভাব” যাচাই করে সংশোধনীটির বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার। 

 এই আইনে বলা আছে, যৌন হয়রানির অভিযোগ প্রমানিত হলে ব্যক্তিকে দুই বছরের কারাদন্ড ও ২৭ হাজার মার্কিন ডলার পর্যন্ত অর্থদণ্ড করা যেতে পারে। অপরাধের পুনরাবৃত্তি হলে কারাবাসের মেয়াদ পাঁচ বছর ও অর্থদন্ডের 
পরিমাণ ৮০ হাজার মার্কিন ডলার পর্যন্ত হতে পারে।

সৌদি নারীদের অভিযোগ, এত আইনি ব্যবস্থা থাকা সত্ত্বেও কর্তৃপক্ষ তাদের হয়রানি রোধে যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না। তাদের একজন বলেছেন, নারীর হয়রানির কোনও ভিডিও প্রকাশিত হলে অনলাইন প্ল্যাটর্ফমগুলোতে এখনো মন্তব্য করা হয় যে ভুক্তভোগীদেরও সমান সাজা হওয়া উচিৎ।   

আরও পড়ুন