জেলার সংবাদ, বিশেষ প্রতিবেদন, স্বাস্থ্য

সাতক্ষীরায় নিউমোনিয়ার প্রকোপ, রোগী বেড়েছে ১০ গুণ

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

রবিবার ১৯শে সেপ্টেম্বর ২০২১ ১০:০৬:০০ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সাতক্ষীরায় হঠাৎ করে দেখা দিয়েছে নিউমোনিয়ার প্রকোপ। আক্রান্তদের বেশির ভাগই শিশু।

চলতি মাসের ১৭ দিনেই সদর হাসপাতালে ভর্তি হয়েছে ৪শ’ ৩৭টি শিশু। এর মধ্যে মারা গেছে ১২ জন। চিকিৎসক ও জনবল সংকট থাকায় ঠিকমতো চিকিৎসা সেবা না পাওয়ার অভিযোগ রোগী ও স্বজনদের।

শয্যা সংকটে গাদাগাদি করে সাতক্ষীরা সদর হাসপাতালে চিকিৎসা নিচ্ছে নিউমোনিয়ায় আক্রান্ত শিশুরা। হাসপাতালটিতে ২৬ শয্যার বিপরীতে বর্তমানে ভর্তি ১২৬ জন।  

অতিরিক্ত রোগীর কারণে হাসপাতালে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। বিদ্যুৎ বিভ্রাট ও ফ্যান না থাকায় গরমে শিশুদের অবস্থা আরও খারাপ হচ্ছে বলে অভিযোগ স্বজনদের। চিকিৎসক, জনবল ও শয্যা সংকটে চিকিৎসা নিতে এসে বিপাকে পড়েছেন অভিভাবকরা।

রোগীর স্বজনরা বলেন, অনেকে আট-দশদিন পরে বেড পেয়েছে। এখানে যে পরিমাণ রোগী আছে সে পরিমাণ বেড নেই। গত এক সপ্তাহে রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। এতো রোগীর চাপ নিতে ডাক্তারদেরও সমস্যা হচ্ছে। এই হাসপাতালে আরও ডাক্তার প্রয়োজন।

আবহাওয়া পরিবর্তনের কারণে শিশুদের নিউমোনিয়ার প্রকোপ বাড়ছে বলে জানান চিকিৎসক। সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা: অসীম কুমার সরকার বলেন, এই হাসপাতালে প্রতিদিন এখন শুধু শিশু বিভাগেই আমরা ৩০ জনের মত নিউমোনিয়া রোগী ভর্তি নিচ্ছি। আমাদের যে শয্যা সংখ্যা তার চেয়ে অনেক বেশি রোগী ভর্তি আছে।

হঠাৎ রোগী বেড়ে যাওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষ হিমশিম খাচ্ছে বলে জানান সিভিল সার্জন। সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও শিশু হাসপাতালেও রোগী ভর্তির আহ্বান জানান তিনি।

সিভিল সার্জন ডা. মোহাম্মদ শাফায়েত হোসেন বলেন, সাতক্ষীরা মেডিক্যাল কলেজ এবং শিশু হাসপাতালের সঙ্গে আমরা যোগাযোগ করেছি। আমরা তাদের অনুরোধ করেছি যে আমাদের মাত্রাতিরিক্ত রোগী ভর্তি হয়েছে তারা যদি একটু সক্ষমতা বাড়ায় তাহলে কিছু রোগী সেসব হাসপাতালে চিকিৎসা নিতে পারবে। আমাদের রোগীর চাপটাও কিছুটা কমবে।

আরও পড়ুন