ইউরোপ

সান্না ম্যারিন বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী নির্বাচিত

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

সোমবার ৯ই ডিসেম্বর ২০১৯ ০৫:১২:৩৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সান্না কেবল নিজের দেশেই নন বরং বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।

মাত্র ৩৪ বছর বয়সে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন সান্না ম্যারিন। সান্না ম্যারিন শুধু ফিনল্যান্ডের নন বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে ইতিহাস রচনা করলেন সান্না ম্যারিন। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানে এ খবর প্রকাশিত হয়েছে।

সান্না ম্যারিন ফিনল্যান্ডের সোশ্যাল ডেমোক্র্যাট দল থেকে নির্বাচিত হয়েছেন। এর আগে তিনি সোশ্যাল ডেমোক্র্যাট দল থেকে নির্বাচিত হয়ে পরিবহণমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

রবিবার ভোটাভুটিতে নির্বাচিত হন সান্না। এর ফলে, বিদায়ী প্রধানমন্ত্রী অ্যান্তি রিনের স্থলাভিষিক্ত হবেন তিনি। আসছে মঙ্গলবার শপথ গ্রহণ করবেন নবনির্বাচিত এ নেত্রী। দেশটির প্রধানমন্ত্রী আনত্তি রিনি পদত্যাগের পর সান্না ম্যারিনকেই প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন সোশ্যাল ডেমোক্র্যাটরা। ডাক বিভাগের ধর্মঘট মোকাবিলাকে কেন্দ্র করে আস্থা ভোটে হেরে পদত্যাগ করেন আনত্তি রিনি।

খুব অল্প ব্যবধাবে আস্থা ভোটে জয়ী হবার পর সান্না ম্যারিন সাংবাদিকদের বলেন, ‘আস্থা পুনর্গঠনে আমাদের অনেক কাজ করতে হবে।‘

তার বয়স নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে তিনি হেসে প্রশ্নটিকে উড়িয়ে দিয়ে বলেন, ‘আমি কোনোদিন আমার বয়স বা লিঙ্গ নিয়ে ভাবিনি। আমি যে কারণে রাজনীতিতে এসেছি তা নিয়েই ভেবেছি এবং সে কারণেই মানুষ আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছে।‘

সান্না ম্যারিন যখন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন তখন তিনিই হবেন বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী। কম বয়সী সরকার প্রধানদের মধ্যে এ মুহূর্তে দায়িত্ব পালন করছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন এবং ইউক্রনের ৩৯ বছর বয়সী প্রধানমন্ত্রী ওলেকেসি হোনচারুক।

আরও পড়ুন