রাজধানী

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে শাহবাগে বিক্ষোভ

আবু বকর

ডিবিসি নিউজ

সোমবার ১৮ই অক্টোবর ২০২১ ০১:৫০:৫৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীসহ নানা সংগঠন।

সোমবার বেলা ১১টা থেকে শাহবাগ মোড়ে অবস্থান নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। পরে তাদের সঙ্গে যোগ দেন সনাতন ধর্মাবলম্বীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এসময় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা।

আন্দোলনকারীরা বলছেন, এবারই প্রথম নয়, এর আগেও দেশে বড় ধরনের সাম্প্রদায়িক হামলা হয়েছে। ক্ষমতাসীন দলগুলো হামলার পর প্রতিকারের আশ্বাস দিলেও কার্যকর পদক্ষেপ নেয়নি বলেও অভিযোগ করেন তারা। সনাতন ধর্মাবলম্বীরা তাই চরম নিরাপত্তাহীনতায় ভুগছে।

এসময় হামলার শিকার মন্দিরগুলো শিগগিরই সংস্কার, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে লুটপাটের ক্ষতিপূরণের দাবি জানান শিক্ষার্থীরা। জাতীয় সংসদে আইন প্রণয়নের মাধ্যমে মন্দির ও সংখ্যালঘুদের বাড়িঘরে হামলার দায়ে সর্বোচ্চ শাস্তি নিশ্চিতেরও দাবি জানান বিক্ষুব্ধরা।

সড়ক অবরোধের কারণে শাহবাগ-কাওরান বাজার, শাহবাগ-সায়েন্সল্যাব, শাহবাগ-গুলিস্তান সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।

উল্লেখ্য, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সতর্ক অবস্থান ও কঠোর নজরদারির মধ্যেই গেল রাতে রংপুরের পীরগঞ্জে প্রায় ২০টি বাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটে।

এর আগে, কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে দেশের বেশ কয়েক জায়গায় মন্দির-মণ্ডপে হামলা ও প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটে। এসব সহিংসতায় হতাহত হন বেশ কয়েকজন। ভাংচুর করা হয় সনাতন ধর্মাবলম্বীদের বাড়িঘর। এরপর ফেনী ও নোয়াখালীতে মন্দির-দোকানপাটে হামলার ঘটনা ঘটে।

আরও পড়ুন