অন্যান্য ধর্ম

সাম্প্রদায়িক হামলা; ক্ষতিপূরণের দাবি জাতীয় হিন্দু মহাজোটের

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

শুক্রবার ৫ই নভেম্বর ২০২১ ০১:৩৭:০৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দুর্গাপূজার সময় সাম্প্রদায়িক হামলায় হিন্দুদের ক্ষতিগ্রস্ত মন্দির, বাড়ি-ঘর নির্মাণ করে দেয়া ও পর্যাপ্ত ক্ষতিপূরণে দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট।

আজ শুক্রবার সকালে ডিআরইউ মিলনায়াতনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে জাতীয় সংসদে ৬০ সংরক্ষিত আসন রাখা। একটি সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠা করা এবং সংখ্যালঘু সম্প্রদায় থেকে একজনকে পূর্ণ মন্ত্রী করার দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে। ১৫ই নভেম্বরের মধ্যে সরকারের পক্ষ থেকে এসব বিষয়ে স্পষ্ট কোন ঘোষণা না আসলে সারা দেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করবে হিন্দু মহাজোট।

রাজনৈতিক কারণেই বার বার হিন্দুদের মন্দির ও বাড়ি ঘরে হামলা করা হয় বলে দাবি করা হয়। সম্মেলনে জানানো হয়, মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশে ২২ শতাংশ হিন্দু বসবাস করলেও বর্তমানে সরকারি হিসেবে ১১ শতাংশ হিন্দু দেশে বসবাস করছে। কারণ বিভিন্ন সময় হামলা করে আতঙ্ক ছড়িয়ে হিন্দুদের দেশত্যাগে বাধ্য করা হয়েছে।

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের মহাসচিব গোবিন্দ চন্দ্র প্রামাণিক বলেন, ক্ষতিগ্রস্তদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দিতে হবে। সংখ্যালঘুদের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে সংসদে ৬০টি সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা করতে হবে।

আরও পড়ুন