ধর্ম, জাতীয়

সারাদেশে ধর্মীয় ভাব গাম্ভীর্যের সাথে জুমাতুল বিদা পালিত

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

শুক্রবার ৭ই মে ২০২১ ০৫:৫৫:৫৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইবাদত বন্দেগির মাধ্যমে নিজেদের গুনাহ মাফের জন্য প্রার্থনা করেছেন মুসল্লীরা।

রমজান মাসের শেষ শুক্রবার 'জুমাতুল বিদা'। পবিত্র এই দিনটি মুসলমানরা পালন করছেন ভিন্ন রকমর মর্যাদায়। ইবাদত বন্দেগির মাধ্যমে নিজেদের গুনাহ মাফের জন্য প্রার্থনা করেছেন মুসল্লিরা। সেই সাথে করোনা মহামারী থেকে মুক্তির জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়েছে সব মসজিদে।

জুমাতুল বিদা, পবিত্র রমজানের শেষ শুক্রবারের দিনটি মুসলমানদের জন্য তাৎপর্যপূর্ণ। সারাদেশে দিনটি পালিত হয়েছে নামাজ, বিশেষ দোয়া ও করোনাভাইরাস থেকে দেশবাসীর মুক্তি কামনায়।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মুসল্লিরা ভিড় করেছিলেন  নামাজের পর নিজেদের পরিবার, আত্মীয়-স্বজন, দেশ ও জাতির কল্যাণে দোয়া করার জন্য।

সারা দেশে, নামাজ আদায়ের পর দোয়া ও বিশেষ মোনাজাতে অংশ নেন মুসল্লিরা। চট্টগ্রামের বেশিরভাগ মসজিদে জুমার নামাজের পর ধর্ম মন্ত্রণালয়ের অনুরোধে করোনা মহামারি থেকে মুক্তি পেতে বিশেষ দোয়া চেয়ে মুনাজাত করা হয়। প্রাণঘাতী  করোনা ভাইরাস থেকে বিশ্ববাসী যেন মুক্তি পায়, আক্রান্ত যাতে রোগমুক্তি  লাভ করে সেই দোয়া করা হয়েছে নগরীর জমিয়াতুল ফালাহ জামে মসজিদে।

রাজশাহীর সাহেববাজার বড় মসজিদে জুমার নামাজ শেষে করোনা মুক্তির দোয়ায় অংশ নিয়েছেন সহস্রাধিক মুসল্লি। খুলনার মসজিদে মসজিদে 'জুমাতুল বিদা'র বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে। আর এই দোয়ায় প্রাধান্য পেয়েছে করোনা থেকে মুক্তি।

ময়মনসিংহসহ সারা দেশের মসজিদে জুমার নামাজ শেষে করোনা মুক্তির বিশেষ দোয়া করা হয়।

আরও পড়ুন