ধর্ম, জাতীয়, রাজধানী, শিক্ষা

সিটি নির্বাচন পেছানোর রিট খারিজ, ৩০ তারিখেই নির্বাচন বহাল

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১৪ই জানুয়ারী ২০২০ ০৪:৫৩:৩২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সরস্বতী পুজার কারণে ঢাকা সিটিন কর্পোরেশন নির্বাচনের তারিখ পেছানোর রিট আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ৩০শে জানুয়ারি ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট গ্রহণের জন্য যে তারিখ নির্ধারণ করে দেয়া হয়, তা পেছানোর জন্য করা রিট আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট। এই আদেশের ফলে তফসিল অনুযায়ী ৩০শে জানুয়ারিই হবে ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন।

আজ মঙ্গলবার দুপুরে, আইনজীবী অশোক কুমার ঘোষের করা রিট আবেদনের শুনানি করে বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। রিটকারী আইনজীবী অশোক কুমার ঘোষ আদালতে নিজেই শুনানি করেন। এ সময়, আদালতে উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত ও সহসভাপতি সুব্রত চৌধুরী। আর নির্বাচন কমিশনের পক্ষে আদালতে উপস্থিত ছিলেন তৌহিদুল ইসলাম।

২৯ ও ৩০শে জানুয়ারি শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজার আনুষ্ঠানিকতা থাকায় ঢাকার দুই সিটির নির্বাচন পেছাতে গেল ৫ই জানুয়ারি রিট আবেদনটি করেন আইনজীবী অশোক কুমার ঘোষ। আবেদনে বলা হয় ইসির ঘোষিত নির্বাচনের তারিখে সংবিধানে বর্ণিত প্রত্যেক নাগরিকের ধর্ম পালনে মৌলিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক। কিন্তু, হাইকোর্টের আদেশে বলা হয় ২৯শে জানুয়ারি শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়েছে। নির্বাচন পরের দিন ৩০শে জানুয়ারি। দু'দিন পর এসএসসি পরীক্ষা। ফলে ভোটের তারিখ পেছানোর কোন সুযোগ নেই।

তবে, এই আদেশের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছেন বাদী পক্ষ। আর গতকাল ভোটের তারিখ পরিবর্তনের দাবিতে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে হতাশা প্রকাশ করেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা।

 

আরও পড়ুন