আন্তর্জাতিক, ভ্রমণ, অন্যান্য, লাইফস্টাইল

সিডনিতে বিতর্কিত ‘লকআউট’ আইন শেষ হচ্ছে জানুয়ারিতে

কাজী শাহরিন হক

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৮শে নভেম্বর ২০১৯ ০১:৫৩:৫২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শহর সিডনিতে রাতে মদ বিক্রয় এবং নাইটক্লাব ও বারগুলো বন্ধের কঠোর সময়সূচি বিষয়ক আইনটি আগামী জানুয়ারি মাস থেকে শেষ হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

২০১৪ সালে কার্যকর হওয়া ‘লকআউট’ নামে পরিচিত এই আইনটির মাধ্যমে সিডনির জনপ্রিয় এলাকাগুলোতে বার বন্ধ্ করা এবং দোকানে মদ বিক্রির ক্ষেত্রে সময়সূচি বেঁধে দেয়া হয়েছিলো।

এর ফলে সিডনি শহরে মাতালদের দ্বারা সংঘটিত অপরাধ কমে আসলেও ‘শহরের সংস্কৃতি ব্যাহত হচ্ছে’ এমন সমালোচনার মুখে পড়ে আইনটি।

তবে আগামী ১৪ জানুয়ারি থেকে সিডনি শহরের ‘কিংস ক্রস’ এলাকা ছাড়া বাকি সব এলাকা থেকে উঠে যাচ্ছে এই নিষেধাজ্ঞা।

নিউ সাউথ ওয়েলস রাজ্যের প্রধান গ্ল্যাডিস বেরেইকলিয়ান বলেন, "অস্ট্রেলিয়ার সত্যিকারের গ্লোবাল সিটি হিসেবে সিডনির অবস্থান অক্ষুণ্ণ রাখতে শহরটিতে একটি বর্ণীল ও শক্তিশালী ‘নাইট লাইফ’ ও সেই ভিত্তিক অর্থনীতি থাকা জরুরি।"

তবে কিংস ক্রসের বিনোদন কেন্দ্রে ১৮ বছরের দুই তরুণের মৃত্যুর পরে ব্যাপক জনরোষের মুখেই ২০১৪ সালে এই ‘লকআউট’ আইন কার্যকর করা হয়েছিলো।  দুইজনই কিংস ক্রসে মাতালদের হাতে সহিংসতার পৃথক দু’টি ঘটনায় মারা যায়।

এই আইন অনুযায়ী, সিডনির সব বার ও নাইটক্লাব রাত দেড়টার মধ্যে বন্ধ করে দেয়া হয়। এছাড়া মদ কিনে নিয়ে যাওয়ার বিক্রিও রাত ১০টার পর থেকে বন্ধ হয়ে যায়।

তবে এই আইন চালু হওয়ার শহরটির নাইট লাইফ অর্থনীতি প্রতিবছর ১৬ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতির মুখে পড়ছে।

এই আইনটি রদ হলে সিডনিবাসী রাত দেড়টার পরেও নাইটক্লাব ও বারগুলোতে ঢুকতে পারবেন, এবং সেখানে রাত সাড়ে ৩টা পর্যন্ত অবস্থান করতে পারবেন।

 

আরও পড়ুন