বাংলাদেশ, অর্থনীতি

সিরাজগঞ্জ শপ ও আলাদিনের প্রদীপে আটকা হাজারো মানুষের টাকা

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

সোমবার ২০শে সেপ্টেম্বর ২০২১ ০৪:৫৩:৩১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইভ্যালি, ই-অরেঞ্জের মত চটকদার বিজ্ঞাপন ও বিশাল ছাড়ের ফাঁদে ফেলে প্রতারণার অভিযোগ উঠেছে সিরাজগঞ্জভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠান সিরাজগঞ্জশপ ডটকম ও আলাদিনের প্রদীপের বিরুদ্ধে। এ দুটি প্রতিষ্ঠানে পণ্য অর্ডার দিয়ে আগাম টাকা পরিশোধ করে বিপাকে অনেক গ্রাহক।

সিরাজগঞ্জ সদর উপজেলার বহুলি ইউনিয়নের বেড়াবাড়ি গ্রামের জুয়েল রানা। জেলা প্রশাসনের লার্নিং এন্ড আর্নিং প্রজেক্টে প্রশিক্ষণ নিয়ে গড়ে তোলেন ই-কমার্স প্রতিষ্ঠান সিরাজগঞ্জশপ ডটকম। শহরের এম এ মতিন সড়ক ও কাঠেরপুল এলাকায় দুটি অফিস নিয়ে চটকদার বিজ্ঞাপন ও বিশাল ছাড়ের অফারে শুরু করেন অর্ডারের আগাম অর্থ আদায়।

একইভাবে তাড়াশ উপজেলার নিভৃতপল্লির তরুণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেদী হাসান মুন এবং মাহমুদ হাসান গড়ে তোলেন ই-কমার্স প্রতিষ্ঠান আলাদিনের প্রদীপ। সিরাজগঞ্জশপ ডটকম ও আলাদিনের প্রদীপ প্রায় সোয়া চার লাখ অর্ডারের বিপরীতে আগাম নেয় ২০৫ কোটি টাকা।

বাণিজ্য মন্ত্রণালয়ের কালো তালিকাভুক্ত ১৫টি ই-কমার্স প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে এই দুটি। প্রতিষ্ঠান দুটির কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, মার্চেন্ট এবং গ্রাহকদের কাছে সিরাজগঞ্জশপ ডটকমের প্রায় ১৭ কোটি আর আলাদিনের প্রদীপের প্রায় ৫ কোটি টাকা দেনা রয়েছে।

দুটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতাই বললেন, সবাই পণ্য বা টাকা পাবেন। আলাদিনের প্রদীপ প্রতিষ্ঠাতা ও সিইও মেহেদী হাসান জানান,'নতুন নীতিমালা আসার কারণে আমাদে বড় একটা ফান্ড গেটওয়েতে আটকে যায়। যার ফলে আমরা ফিনানসিয়াল ক্রাইসিসে পড়ে যাই। দুই লাখ চার লাখ হলে একটা কথা ছিলো, যখন সেটা কোটির এ্যামাউন্টে আটকে যায় তখন স্বাভাবিকভাবেই কোন মার্চেন্ট আমাকে বাকীতে পন্য দেবে না।' 

সিরাজগঞ্জশপ.কম প্রতিষ্ঠাতা ও সিইও জুয়েল রানা জানান,'আমাদের যে দেনা আছে ১৭ কোটির মতো। আমাদের যে প্রপারটিজ আছে, সেটা থেকেই এটা ক্লিয়ার করতে পারবো।'

গ্রাহকদের অর্থ ফিরিয়ে দিতে কার্যকর পদক্ষেপ নেবে সরকার, এমন প্রত্যাশা ভুক্তভোগীদের।

আরও পড়ুন