ক্রিকেট

সিরিজ জিততে না পারায় হতাশ মাসাকাদজা

আবু বকর

ডিবিসি নিউজ

সোমবার ২৬শে জুলাই ২০২১ ০৬:৫৪:১১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিততে না পেরে হতাশ হ্যামিল্টন মাসাকাদজা। সতীর্থদের কাছ থেকে আরও বেশি প্রতিন্দন্দ্বীতা আশা করেছিলেন দেশটির ক্রিকেট অপারেশন্সের পরিচালক।

নানা কারণে দিন দিন পিছিয়ে পরলেও নিজ দেশের ক্রিকেট নিয়ে ইতিবাচক এই জিম্বাবুইয়ান গ্রেট। আসন্ন টি টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ভালো করার সূযোগ দেখছেন তিনি।

প্রথমবারের মতো কোন দেশের বিপক্ষে এক সফরেই তিন ফরম্যাটে সিরিজ জিতেছে বাংলাদেশ। জিম্বাবুয়ের মাটিতে এই কীর্তি গড়েছে টিম টাইগার্স। দীর্ঘ আট বছর পর শেভরনদের ডেরায় এসে বুজিয়ে দিয়েছে এই সময়টায় কতটা উন্নতি করেছে টাইগার ক্রিকেট। দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকলেও মাঠের লড়াইয়ে আগের মতো নেই উত্তাপ। একদিনের ক্রিকেটে বাংলাদেশের টানা ১৯ ম্যাচ জয়ের পরিসংখ্যানই তার প্রমাণ। সদ্য শেষ হওয়া সিরিজে দ্বিতীয় টি টোয়েন্টি ছাড়া প্রতিদ্বন্দ্বীতাই করতে পারেনি হোস্ট জিম্বাবুয়ে। অমন পারফর্মেন্সে হতাশ সাবেক ক্রিকেটার হ্যামিলটন মাসাকাদজা।

জিম্বাবুয়ে ক্রিকেট অপারেশন্সের পরিচালক হ্যামিল্টন মাসাকাদজা বলেন, 'আমার মনে হয় আরও বেশি প্রতিন্দন্দ্বীতা হতে পারতো। সিরিজের শুরুতে কিন্তু সেপথেই ছিল জিম্বাবুয়ে। টেস্ট ম্যাচটায় শুরুটা ভালোই হয়েছিল। ওয়ানডে সিরিজেও তাই। আমি আশা করেছিলাম বাংলাদেশকে হারাবো। কিন্তু তা সম্ভব হয়নি।'

রাজনৈতিক হস্তক্ষেপ আর আর্থিকভাবে ভেঙ্গে পড়েছে ক্রিকেট অবকাঠামো। উন্নতি তো দূরে থাক, কোন রকমে খেলাটা চালিয়ে যাচ্ছে জিম্বাবুয়ে, ধরে রেখেছে আইসিসির ফুল মেম্বার পদটা। দিন দিন র‌্যাংকিংয়ে পিছিয়ে যাওয়ায় বৈশ্বিক টুর্নামেন্টে অংশ গ্রহন করা থেকেও ছিটকে যাচ্ছে। এর উপর করোনার হানা। তবুও নিজ দেশের ক্রিকেট নিয়ে ইতিবাচক ভাবনা মাসাকাদজার।

তিনি আরও বলেন, 'সবকিছুর মধ্য দিয়ে বোর্ডের কাজকর্ম চলছে। ম্যানেজমেন্টে অনেক পরিবর্তন এসেছে, সবাই চেষ্টা করছে খেলটা চালিয়ে নেয়ার। বর্তমান করোনা পরিস্থিতে অনেক সহযোগিতা করছে বোর্ডের সিনিয়র মেম্বাররা। এর মধ্যেই আমরা পাকিস্তান আর বাংলাদেশের বিপক্ষে সফলভাবে সিরিজ আয়োজন করেছি। সব মিলিয়ে দেশের ক্রিকেট নিয়ে ইতিবাচক দিকও আছে।'

দরজায় কড়া নাড়ছে টি টোয়েন্টি বিশ্বকাপ। তবে এবারের আসরে অংশ নিতে পারছে না জিম্বাবুয়ে। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণ নিয়েও রয়েছে শঙ্কা। ওয়ানডে সুপার লিগে ভালো অবস্থানে নেই। ১৩ দেশের লড়াইয়ে ১০ পয়েন্ট নিয়ে সবার তলানীতে। আশাহত হচ্ছেন না এই জিম্বাবুইয়ান গ্রেট।

তিনি বলেন, 'সুপার লিগের শুরুটা মোটেও ভাল হয়নি আমাদের। ৬ ম্যাচে মাত্র ১০ পয়েন্ট। তবে এখনো অনেক খেলা বাকি। সামনেই ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজ আছে। আশাকরি সতীর্থরা ফর্মে ফিরে পয়েন্ট অর্জন করবে। বাছাইপর্ব খেলতে হতে পারে। তবে আমি আশায় আছি সতীর্থরা ভালো খেললে সরাসরি অংশ নিতে পারবো আমরা।'

আরও পড়ুন