আন্তর্জাতিক, আমেরিকা

'সিরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে'

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৩১শে মার্চ ২০২০ ১০:৫৩:০৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা সম্পূর্ণভাবে তুলে নেয়ার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে চীন। করোনা ভাইরাসের এই মহামারির ভেতরে দামেস্কের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে না নিলে প্রাণঘাতী ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা সম্ভব হবে না।

সিরিয়া পরিস্থিতি নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক ভিডিও কনফারেন্সে দেয়া বক্তব্যে চীনের নতুন রাষ্ট্রদূত ঝ্যাং জুন এ কথা বলেন। নিষেধাজ্ঞার কারণে করোনার মহামারি সিরিয়ার উপরে মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলবে এবং এ ব্যাপারে বেইজিং উদ্বিগ্ন বলেও উল্লেখ করেন তিনি।

চীনা রাষ্ট্রদূত বলেন, 'বিশেষ করে সিরিয়া যখন খুব নড়বড়ে অবস্থায় রয়েছে তখন নিষেধাজ্ঞার কবলে থাকা দেশটি করোনা-বিরোধী লড়াইয়ের সক্ষমতা প্রশ্নসাপেক্ষ। এ অবস্থায় আমরা সিরিয়ার বেসামরিক এবং নিরীহ জনগণের ভোগান্তি দূর করার জন্য দামেস্কের ওপর থেকে নিষেধাজ্ঞা সম্পূর্ণভাবে প্রত্যাহারের দাবি জানাচ্ছি।'

সম্প্রতি, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বিশ্বের বিভিন্ন দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানিয়েছেন। তার প্রতি সমর্থন দিয়ে চীনা রাষ্ট্রদূত বলেন, রাশিয়াসহ যে কয়টি দেশ জাতিসংঘের কাছে নিষেধাজ্ঞা বাতিল করার জন্য চিঠি দিয়েছে তার প্রতি বেইজিংয়ের সমর্থন রয়েছে।

আরও পড়ুন