আন্তর্জাতিক

সিরিয়ায় রাজধানীতে বোমা হামলা, ১৪ সেনা নিহত

ফারুক হোসাইন

ডিবিসি নিউজ

বুধবার ২০শে অক্টোবর ২০২১ ০৫:৪১:৫৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

স্থানীয় সময় মঙ্গলবার ভোরে সিরিয়ার রাজধানী দামেস্কের জিসর-আল-রাইজ সেতুর নিচে দুটি বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে ১৪ জন সরকারি সেনা নিহত হয়।

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সানার বরাত দিয়ে বিবিসি জানায়, সকালে দামেস্কের জিসর আল-রাইস সেতুর নিচ দিয়ে যাওয়ার সময় সেনা সদস্যদের বহনকারী একটি বাসের সঙ্গে সংযুক্ত ২টি বিস্ফোরক ডিভাইস বিস্ফোরিত হয়। গাড়িতে আরেকটি বিস্ফোরক ডিভাইস ছিল। সেনাবাহিনীর প্রকৌশলীরা সেটিকে নিষ্ক্রিয় করেছেন।

ঘটনাস্থল থেকে পাওয়া ভিডিওতে দেখা গেছে, বাসের ভস্মীভূত ভাঙা জানালা থেকে ধোঁয়া বের হচ্ছে। দমকলকর্মীরা আগুন নেভানোর চেষ্টা করছেন।

দামেস্কের পুলিশ কমান্ডার মেজর জেনারেল হুসেইন জুমা এ হামলাকে 'কাপুরুষোচিত কাজ' বলে আখ্যায়িত করেছেন।

এখন পর্যন্ত কেউ এ বোমা হামলার দায় স্বীকার করেনি। তবে হামলার পেছনে আইএসের হাত আছে বলে সন্দেহ করা হচ্ছে। চলতি বছর সিরিয়ার পূর্বাঞ্চলে সেনাবাহিনীর গাড়িতে হামলা চালিয়েছে আইএস।

আজকের এই বোমা বিস্ফোরণ দামেস্কে ২০১৭ সালের হামলার পর সবচেয়ে ভয়াবহ হামলা। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) চালানো ওই আত্মঘাতী হামলায় ৩১ জন নিহত হয়েছিল। 

২০১১ সালে গণতন্ত্রপন্থিদের শান্তিপূর্ণ আন্দোলনে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের সশস্ত্র প্রতিক্রিয়ার পর দেশটিতে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এতে দেশটিতে ব্যাপক ধ্বংসযজ্ঞ চলে।  জাতিসংঘের হিসাব অনুযায়ী, সরকারপন্থিদের সঙ্গে এই সংঘর্ষে এখন পর্যন্ত অন্তত সাড়ে তিন লাখ মানুষ নিহত হয়েছেন। এছাড়া অর্ধেক মানুষ দেশ ছেড়ে পালিয়েছেন। এর মধ্যে ৬০ লাখ শরণার্থীও আছে। 

আরও পড়ুন