জেলার সংবাদ

সুন্দরবনে আবারো আগুন

বাগেরহাট প্রতিনিধি

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৪ঠা মে ২০২১ ০১:০৫:৪৯ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের দাশের ভারনী টহল ফাঁড়ির কাছে ২ নম্বর কর্ম্পাটমেন্টের বনে আগুন লেগেছে।

সোমবার (৩ মে) দুপুরে লাগা এই আগুন শেষ খবর পাওয়া (সন্ধ্যা) পর্যন্ত জ্বলছিলো। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে বন বিভাগ এবং শরণখোলা ও মোরেলগঞ্জ ফায়ার সার্ভিসের ২টি ইউনিট ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যরা। বাগেরহাট ফায়ার সার্ভিসের আর একটি টিম ঘটনাস্থলে রওনা হয়েছে বলে জানা গেছে। তবে আগুন লাগার কারণ সম্পর্কে এখনো কিছু জানাতে পারেনি বন বিভাগ।

এদিকে, সুন্দরবনে আগুন লাগার খবর শুনে খুলনা সার্কেলের বন সংরক্ষক (সিএফ) মইনউদ্দীন খান, বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন ও শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন ঘটনাস্থলে পৌঁছেছেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স শরণখোলা স্টেশনের স্টেশন কর্মকর্তা আ: সত্তার জানান, দুপুরে সুন্দরবনে আগুন লাগার খবর আসে তাদের কাছে। খবর পেয়ে শরণখোলা ও মোরেলগঞ্জ স্টেশনের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পৌঁছে। ওই এলাকায় মোবাইল নেটওয়ার্ক তেমন ভালো না থাকায় ফায়ার সার্ভিসের কর্মীরা পারস্পারিক  যোগাযোগ করতে পারছে না। বাগেরহাট থেকে আরো একটি ইউনিট ঘটনাস্থলে রওনা হয়েছে। তারা এলে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করা হবে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, সুন্দরবনের দাসের ভারানি এলাকায় অল্প কিছু জায়গায় আগুন ধরেছে। যে এলাকায় আগুন ধরেছে ওই এলাকায় সুন্দরী গাছের পরিমাণ কম। ফায়ার সার্ভিস ও বন কর্মীরা আগুন নিয়ন্ত্রণের জন্য কাজ করছে। আগুন যাতে বনে ছড়িয়ে পড়তে না পাবে সেজন্য ফায়ার লাইন কেটে তাতে পানি ভরে দেয়া হচ্ছে।

পূর্ব সুন্দরবন বিভাগের তথ্যমতে, গত ২০ বছরে সুন্দরবনের পূর্ব বন বিভাগে ২৫ বার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসব অগ্নিকাণ্ডে সুন্দরবনের প্রায় ৭৫ একর শতাংশ বনভূমির গাছ, বিভিন্ন ধরনের ঘাস, লতাপাতা পুড়ে যায়। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ২০ লাখ টাকা।

সুন্দরবনে ২০০২ সালে শরণখোলা রেঞ্জের কটকা অভয়ারণ্য এলাকায়, ২০০৪ সালে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ক্যাম্প এলাকায় ও আড়ুয়াবের খালে এবং ২০০৫ সালে চাঁদপাই রেঞ্জের আড়ুয়াবের খালের পশ্চিমে তুলাতলা ও খুটাবাড়ি এলাকায় আগুন লাগে। এরপরের বছর ২০০৬ সালে তেরাবেকা খালের পাড়ে, আমুরবুনিয়া, কলমতেজিয়া, পচাকুড়ালিয়া বিল ও ধানসাগর স্টেশন এলাকায় মোট পাঁচটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

২০০৭ সালে বলেশ্বর নদীর তীরবর্তী নলবন, পচাকুড়ালিয়া বিলে অগ্নিকাণ্ড ঘটে। ২০১০ সালে ধানসাগর স্টেশনের গুলিশাখালী, ২০১১ সালে ধানসাগর স্টেশনের নাংলী, ২০১৪ সালে আবারও ধানসাগর স্টেশন সংলগ্ন বনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ২০১৬ সালেও ধানসাগর স্টেশনের নাংলী, পচাকুড়ালিয়া, তুলাতলী এবং ২০১৭ সালে একই স্টেশনের মাদ্রাসার ছিলা নামক স্থানে আগুন লাগে।

সর্বশেষ ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি ধানসাগার স্টেশন এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ হিসেবে ২০০২ সালের ২২ মার্চ থেকে থেকে ২০২১ সালের ৩ মে পর্যন্ত ২০ বছরে ২৫ বার সুন্দরবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

আরও পড়ুন