বাংলাদেশ, জাতীয়, মহানগরী

রাজধানীতে ইলেকট্রনিক্স ও সুপারশপকে বিএসটিআই’র জরিমানা

Md. Shakil Sarder

ডিবিসি নিউজ

সোমবার ১১ই এপ্রিল ২০২২ ০২:০৭:২৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দেশি ও আমদানি করা পণ্যের বিএসটিআইয়ের সনদ না থাকায় ফ্যামিলি ট্রাস্টি নিড সুপারসপকে এবং এক ইলেকট্রনিকস সপকে জরিমানা করেছে বিএসটিআইয়ের ভ্রাম্যমাণ আদালত।

সোমবার সকালে রাজধানীর উত্তরায় অভিযান চালিয়ে ফ্যামিলি ট্রাস্টি নিড প্রতিষ্ঠানটিকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানের নেতৃত্ব দেন নির্বাহী হাকিম নাফিসা নাজনিরা। এসময় ভ্রাম্যমাণ আদালতের সদস্যরা প্রতিষ্ঠানটির ১১টি পণ্য শনাক্ত করে এই জরিমানার আওতায় আনে। ১১টি পণ্যের শুল্ক পরিশোধের প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে পারেনি প্রতিষ্ঠানটি।

ফ্যামিলি ট্রাস্ট নিড-এর ডিজিএম জিয়াউল আলম তিতু বলেন, ‘বিএসটিআইয়ের কাগজপত্র আছে। এগুলোর কোনোটা আগের কাগজপত্র আছে, আবার কোনোটার আপডেটটা নেই। কিন্তু আমরা অনুমতি ছাড়া কোনো কাগজপত্র রাখিনা।‘

বিএসটিআই-এর উপ-পরিচালক জিসান আহমেদ তালুকদার বলেন, ‘১১টা পণ্য আমরা সর্ট লিস্ট করি। সেগুলোর বিএসটিআই-এর লাইসেন্স এবং মানচিন্য দেখাতে ব্যর্থ হওয়ার কারণে আমরা ১১টি পণ্যের অনুকূলে ফ্যামিলি ট্রাস্ট নিড প্রতিষ্ঠানকে বিএসটিআই আইন ২০১৮-এর ১৫ এবং ৩১ ধারা মোতাবেক ৭০ হাজার টাকা জরিমানা দেয়া হয়েছে।'

অন্যদিকে, উত্তরার এম কে ইলেকট্রনিকসকে বিএসটিআইয়ের ছাড়পত্র ছাড়া পণ্য বিক্রির জন্য ১লাখ টাকা জরিমানা করেছে বিএসটিআইয়ের ভ্রাম্যমান আদালত। ৮টি ব্র্যান্ডে পণ্যের আমদানি করা হলেও বিএসটিআইয়ের ছাড়পত্র নেয়া হয় নি। প্রতিষ্ঠানটি ৩৫ বছর যাবৎ ব্যবসা করে আসলেও ছাড়পত্র না নিয়েই পণ্য বিক্রি করে আসছে।

আরও পড়ুন