আন্তর্জাতিক, বিনোদন, ভারত

সুশান্তকে বিষ প্রয়োগের প্রমাণ মেলেনি এমসের তদন্তে

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২৯শে সেপ্টেম্বর ২০২০ ০৭:০৮:০২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বলিউড অভিনেতা সুশান্ত সিংহ রাজ পুতকে বিষ প্রয়োগের কোন প্রমাণ পাওয়া যায়নি। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই-কে দেয়া প্রতিবেদনে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস-এমস এমনটাই জানিয়েছে।

সুশান্ত সিংহ রাজ পুতের মৃত্যুর মামলার রহস্য জট খুলতে আগস্ট মাসে এইএমএসের ফরেনসিক বিশেষজ্ঞদের স্মরণাপন্ন হয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সুশান্তের ময়না তদন্তের রিপোর্ট খতিয়ে দেখা এবং নতুন করে ভিসেরা রিপোর্ট তৈরির কাজও করেছে এইএমসের চার সদস্যের এক বিশেষজ্ঞ টিম। টাইমস নাওয়ের রিপোর্টে দাবি করা হয়েছে এইএমস টিমের তৈরি সুশান্তের ভিসেরা রিপোর্টে প্রয়াত তারকার শরীরে কোনও অর্গানিক বিষের নমুনা মেলেনি। তবে সুশান্তের ময়নাতদন্তের রিপোর্টে বিস্তর গাফিলতি রয়েছে তা জানিয়েছেন এইএমসের বিশেষজ্ঞরা। 

এইএমসের ফরেনসিক টিম জানিয়েছে ভিসেরাতে কোনওরকম অর্গানিক (জৈব) বিষ মেলেনি। তাই আত্মহত্যায় প্ররোচনা দেয়ার ধারাতেই (৩০৬) সুশান্ত মামলার তদন্তকে এগিয়ে নিয়ে যাবে সিবিআই। তবে সুশান্তের ময়না তদন্ত কী কারণে রাতের অন্ধকারে কম আলোতে করা হয়েছে তা নিয়ে হয়রান এইএমসের টিম। কেন এই রিপোর্টে উল্লেখ নেই সুশান্তের মৃত্যুর সময় তাও পরিষ্কার নয়। 

গত ১৪ই জুন বান্দ্রার ফ্ল্যাট থেকে সুশান্তের মরদেহ উদ্ধারের পর ময়নাতদন্তের প্রতিবেদনের ভিত্তিতে তার মৃত্যুকে আত্মহত্যা বলে জানায় মুম্বাই পুলিশ। তবে পরিবারের সদস্যরা দাবি করে বিষপ্রয়োগে হত্যা করা হয়েছে সুশান্তকে। এরপর সুপ্রিমকোর্টের নির্দেশে সিবিআই বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে।

ভিসেরা পরীক্ষা করে অভিনেতার মৃত্যুর কারণ নির্ধারণের দায়িত্ব পড়ে এমসের কাঁধে। সম্প্রতি সিবিআইয়ের হাতে ভিসেরা পরীক্ষার প্রতিবেদন তুলে দিয়েছে এমস। এতে বিষপ্রয়োগরে প্রমাণ না মেলায় আপাতত আত্মহত্যায় প্ররোচনা দেয়ার অভিযোগটিই খতিয়ে দেখছে সিবিআই।  

আরও পড়ুন