আন্তর্জাতিক, অন্যান্য

সেনাবাহিনী ছাড়া দেশ

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

শনিবার ১২ই অক্টোবর ২০১৯ ১২:২৭:২৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বিশ্বে এমন কিছু দেশ আছে যাদের কোনো সেনাবাহিনী নেই৷ নিজস্ব কোনো সেনাবাহিনী ছাড়াই দিব্যি আছে তারা৷

বিশ্বে এমন কিছু দেশ আছে যাদের কোনো সেনাবাহিনী নেই৷ নিজস্ব কোনো সেনাবাহিনী ছাড়াই দিব্যি আছে তারা৷

কোস্টারিকা: মধ্য আমেরিকার দেশ কোস্টারিকায় ১৯৪৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপি হয়েছিল । নির্বাচন না মেনে বিদ্রোহিরা ক্ষমতা দখল করে নেয়। তারপর সেনাবাহিনী বিলুপ্ত ঘোষণা করে। ১৯৫৩ সাল থেকে কোস্টারিকায় ১৪টি প্রেসিডেন্ট নির্বাচন হয়েছে। তার সবগুলোই হয়েছে শান্তিপূর্ণ।

শিস্তেনস্টাইন: মধ্য ইউরোপের দেশ শিস্তেনস্টাইনে সেনাবাহিনী নেই ১৯৬৮ সাল থেকে। দেশের অর্থনৈতিক অবস্থা খারাপ হয়ে যাওয়ায় সেনাবহিনীর পেছনে আর ব্যায় না করার সিদ্ধান্ত থেকেই তা বিলুপ্ত করা হয়েছিল।

সামোয়া: নিউজিল্যান্ড থেকে ১৯৬২ সালে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র হিসেবে যাত্রা শুরু করে সামোয়া। তখন থেকেই তাদের সেনাবাহিনী নেই। নিউজিল্যান্ড যে কোন বিপদে পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিল। সেই ভরসাতে আজও সেনাবাহিনী গড়ে তোলেনি সামোয়া।

আন্ডোরা: ইউরোপেরে দেশ আন্ডোরা স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করে ১২৭৮ সালে। আন্ডোরার নিরাপত্তা বিঘ্নিত হলো পাশে দাঁড়াবে ফ্রান্স ও স্পেন। সেই আশ্বাসেই সেনাবাহিনী গড়ে তোলার প্রয়োজন মনে করেনি দেশটি।

টুভালু: ছোট দেশ টুভালুর আয়তন মাত্র ৩৬ বর্গকিলোমিটার। এখনও সেনাবহিনীর প্রয়োজন মনে করেনি সে দেশের সরকার।

ভ্যাটিকান; বিশ্বের সবচেয়ে ছোট দেশ ভ্যাটিকান। আয়তন মাত্র শ্যণ্য দশমিক ৪৪ বর্গকিলোমিটার। ভ্যাটিকানের অবস্থান ইতালির রাজধানী রোমের ভেতরে হলেও ভ্যাটিকানের কোন সেনাবাহিনী নাই।

গ্রেনাডা: ৩৬ বছর হলো গ্রেনাডার নিয়মিত কোন সেনাবাহিনী নাই। একটি বড় এবং ছয়টি ছোট দ্বীপ নিয়ে গড়ে ওঠা দেশটির আয়তন মাত্র ৩৪৪ বর্গকিলোমিটার।

নাউরু: প্রশান্ত মহাসাগরের দ্বীপদেশ নাউরুর নিরাপত্তার দায়িত্ব নিয়ে রেখেছে অস্ট্রেলিয়া। ২১ দশমিক ১০ বর্গকিলোমিটারের দেশটিতে ১০ হাজার লোকের বসবাস। তাদের জন্য নেই কোন সেনাবাহিনী।

তথ্যসূত্র্র: ডয়েসে ভেলে বাংলা
 

আরও পড়ুন