আন্তর্জাতিক, আমেরিকা, আরব

সেনা প্রত্যাহারের পক্ষে ট্রাম্পের যুক্তি

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

রবিবার ১৩ই অক্টোবর ২০১৯ ০৮:৫৮:১৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সিরিয়ার উত্তরাঞ্চলে থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পক্ষে যুক্তি দেখিয়ে সাফাই গাইলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তর সিরিয়া থেকে যখন মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে নানারকম সমালোচনা হচ্ছে তখন তিনি এই সাফাই গাইলেন।

মার্কিন সেনা প্রত্যাহার করার পর তুরস্কের সামরিক বাহিনী সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি গেরিলা গোষ্ঠীর বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। সমালোচকরা বলছেন, দীর্ঘদিন ধরে আমেরিকা কুর্দিদের সমর্থন দিয়ে এলেও এখন তারা কুর্দিদেরকে তুরস্কের সামরিক অভিযানের মুখে একা ফেলে গেছে। সিরিয়ার ওয়াইপিজি গেরিলা গোষ্ঠীকে তুরস্কের সরকার সন্ত্রাসী হিসেবে বিবেচনা করে।

গতকাল (শনিবার) এক সমাবেশে প্রেসিডেন্ট ট্রাম্প স্বীকার করেন যে, সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সেনা প্রত্যাহার করার সিদ্ধান্ত খুব জনপ্রিয় সিদ্ধান্ত নয় তবুও তিনি এ কাজ করেছেন এই কারণে যে, মধ্যপ্রাচ্যের সীমাহীন যুদ্ধে আর মার্কিন সেনাদেরকে তিনি অংশগ্রহণ করতে দিতে চান না।

ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি মনে করি আমাদের সেনারা তুরস্ক এবং সিরিয়ার সীমান্ত পাহারা দেয়ার জন্য আরও ৫০ বছরের জন্য সেখানে অপেক্ষা করবে না, যেখানে আমরা আমাদের নিজেদের সীমান্ত ঠিকমতো পাহারা দিতে পারি না।

প্রেসিডেন্ট ট্রাম্প আরো বলেন, মার্কিন সরকার গত কয়েক বছর ধরে কুর্দিদের পেছনে বহু অর্থ খরচ করেছে। কিন্তু আপনারা ভুলে যাবেন না তারা তাদের মাতৃভূমি রক্ষার জন্য লড়াই করছে; তারা আমাদের ভূমি রক্ষার জন্য লড়াই করছে না।

আরও পড়ুন