প্রবাস

সৌদিতে অভিবাসীদের ব্যবসায়িক তথ্যাবলী নিবন্ধনের সময়সীমা জারি

সাগর চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি

ডিবিসি নিউজ

রবিবার ৮ই আগস্ট ২০২১ ১০:৫০:৪৪ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিসহ অন্যান্য অভিবাসীদের যারা ব্যবসা-বাণিজ্য অথবা লাভজনক আর্থিক কার্যক্রমের সাথে জড়িত আছেন তাদের বাণিজ্যিক গোপনীয়তা বিরোধী আইন (Commercial Anti-Concealment Law) এর আওতায় আগামী ২৩ আগস্ট তারিখের মধ্যে ব্যবসা সংক্রান্ত তথ্যাদি নিবন্ধনের আবেদন করার বিষয়ে নির্দেশনা জারি করেছে সৌদি সরকার।

সৌদি সরকার এটিকে ব্যবসা বাণিজ্য সংশোধন এবং নিয়মিতকরণের সুযোগ হিসেবে দেখছে। রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস এবং জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যূলেট জেনারেল গত এপ্রিল ২০২১ হতে এ বিষয়টি সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিদের অবহিত করা এবং এ বিষয়ে সচেতনতা সৃষ্টি লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

দূতাবাস এবং জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এ বিষয়ে সৌদি আরবের ব্যবসা-বাণিজ্য, আইন ও বাণিজ্যিক গোপনীয়তা বিরোধী আইন বিষয়ে অভিজ্ঞ সৌদি আইনজীবীর সাথে একাধিক আলোচনা অনুষ্ঠান ও সম্যক ধারণা অর্জন এবং এ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ করেছে। উল্লেখিত আইনের আওতায় আগামী ২৩ আগস্ট ২০২১ তারিখের মধ্যে অনলাইন নিবন্ধনের বাধ্যবাধকতা এবং নিবন্ধন না করলে পরবর্তীতে শাস্তির বিষয়টি উল্লেখ করে ইতিমধ্যে দূতাবাস এবং কনস্যুলেট জেনারেল-এর ওয়েবসাইট এবং ফেসবুক পেইজে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সৌদি আরবের বিভিন্ন প্রদেশ ও বড় বড় শহরে দূতাবাসের কন্স্যুলার সেবা গ্রহণ করতে আসা প্রবাসী বাংলাদেশিদেরকে এ আইনের বিষয়ে নিয়মিত অবহিত করা হচ্ছে।

সৌদি আরব বসবাসরত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের সাথে এ আইনের বিষয়ে সভা অনুষ্ঠান এবং দূতাবাসের ইকনমিক কাউন্সেলর কর্তৃক প্রতিদিন উল্লেখযোগ্য সংখ্যক ব্যবসায়ীদের এ বিষয়ে পরামর্শ ও প্রয়োজনীয় তথ্যাদি সরবরাহ করা হচ্ছে। প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের সাথে এ আইনের বিষয়ে বিস্তারিত আলোচনার লক্ষ্যে দূতাবাসের ইকোনমিক উইং কর্তৃক গত ২ আগস্ট হতে প্রতিদিন ওয়েবিনার আয়োজন কর্মসূচি গ্রহণ করা হয়েছে, যা আগামী ২৩ আগস্ট পর্যন্ত চলমান থাকবে।

এ বিষয়ে সৌদি আরবের বিভিন্ন চেম্বার, বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের সাথে  দূতাবাসের যোগাযোগ অব্যাহত রয়েছে। আয়োজিত ওয়েবিনারে লিংক ও বিস্তারিত জানার জন্য সৌদি আরবে বসবাসরত সকল বাংলাদেশি ব্যবসায়ীদের দূতাবাস ও কন্স্যুলেট জেনারেল অফিসের ওয়েবসাইট এবং ফেসবুক পেজে নিয়মিত ভিজিটের অনুরোধ জানানো হয়।

দূতাবাসের ওয়েব সাইট: www.bangladeshembassyriyadh.gov.sa

দূতাবাসের ফেসবুক পেইজ: www.facebook.com/embassyofbangladeshriyadh

আরও পড়ুন