আন্তর্জাতিক

সৌদি তেল স্থাপনা হামলায় ইরান দায়ী নয়: পুতিন

ময়ূখ

ডিবিসি নিউজ

সোমবার ১৪ই অক্টোবর ২০১৯ ০১:৩০:০৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সৌদি আরবের দু’টি তেল স্থাপনায় হামলার ঘটনায় ইরানকে দায়ী করা যথাযথ নয়, এমন মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়াভিত্তিক নিউজ চ্যানেল ‘রুসিয়া আল-ইয়ায়োম’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।পুতিন বলেন, যে কাজে ইরানের হাত ছিল না সে কাজের জন্য দেশটিকে দায়ী করা যথাযথ হবে না। এর কারণ হিসেবে তিনি বলেন, অন্যায়ভাবে দায় চাপানোর প্রচেষ্টা হিতে বিপরীত ফল বয়ে আনতে পারে।

সাক্ষাৎকারে রাশিয়ার প্রেসিডেন্ট আরো বলেন, সৌদি আরব বা সংযুক্ত আরব আমিরাতের কেউই ইরানের সঙ্গে যুদ্ধ চায় না। পুতিন ইরানের পাশাপাশি আরব দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্ক ঘনিষ্ঠ করার আগ্রহ প্রকাশ করে বলেন, আরবদের সঙ্গে ইরানিদের মতপার্থক্য নিরসনে সাহায্য করতে তিনি প্রস্তুত রয়েছেন।

গত ১৪ সেপ্টেম্বর ইয়েমেনের হুথি আনসারুল্লাহ যোদ্ধাদের সমর্থিত সেনাবাহিনী সৌদি আরবের দু’টি তেল স্থাপনায় ড্রোন হামলা চালায়। সৌদি আরবের রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল কোম্পানি আরামকো’র বুকাইক ও খুরাইস তেল শোধনাগারে চালানো ওই হামলায় স্থাপনা দু’টির মারাত্মক ক্ষতি হয় এবং দেশটির তেল রপ্তানি অর্ধেকে নেমে আসে।

ইয়েমেন ওই ড্রোন হামলার দায়িত্ব স্বীকার করলেও আমেরিকা ও তার আঞ্চলিক মিত্ররা কোনো প্রমাণ উপস্থাপন ছাড়াই এর দায় ইরানের ওপর চাপানোর চেষ্টা করে।তবে ইরান শুরু থেকে এই অভিযোগ কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে।

আরও পড়ুন