আন্তর্জাতিক, ইউরোপ

সৌরচালিত মোটর হোম বানাল নেদারল্যান্ডসের একদল শিক্ষার্থী

Hafijul Haque Ujjal

ডিবিসি নিউজ

সোমবার ১১ই অক্টোবর ২০২১ ১০:১০:৩৮ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সৌরশক্তিচালিত মোটর হোম বানিয়েছে নেদারল্যান্ডসের একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। পরীক্ষামূলকভাবে মোটর হোমটি নিয়ে তারা পাড়ি দেবেন স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে দক্ষিণ স্পেনের তারিফায়।

এ যেন এক চলন্ত বাড়ি। ক্যাপসুল আকারের দুই কেবিনের এই বাড়িটি চালাতে লাগেনা কোনও তেল কিংবা গ্যাস। সৌরশক্তিতেই চলে অত্যাধুনিক মোটর হোমটি।

নেদারল্যান্ডসের টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ইন্ডহোভেনের প্রকৌশল বিভাগের একদল শিক্ষার্থী স্টেলা ভিটা নামে একটি নীল এবং সাদা রঙের দু'টি গাড়ি তৈরি করেছে। পরিবেশ বান্ধব গাড়ি দু'টি নির্মাণে গ্রিন এনার্জির কথা মাথায় রাখা হয়। গাড়িগুলোতে আছে ছোট্ট বিছানা, রান্নাঘর, টেবিল, বসার জায়গা, কেবিনসহ প্রয়োজনীয় সবকিছু।

গাড়িগুলোর ছাদ ও পাশের ডানায় সেটে দেয়া হয়েছে সৌর প্যানেল। গাড়ি থেমে থাকার সময় এগুলি প্রসারিত হয় ও সূর্য থেকে শক্তি সঞ্চয় করে। রৌদ্রজ্জ্বল দিনে গাড়িগুলো ৭৪০ কিলোমিটার পর্যন্ত ভ্রমণ করতে পারে। এমন কি গাড়িতে থাকা ফ্রিজ, কফি মেকার ও ল্যাপটপে চার্জও করতে পারে। শুধু তাই নয়, গাড়িটি এমনভাবে ডিজাইন করা হয়েছে মেঘলা অথবা রোদহীন দিনে বৈদ্যুতিক গ্রিডে চার্জ করা যায় এটিকে।

গাড়ি প্রস্তুতকারী শিক্ষার্থী জিন টার হোর্স্ট বলেন, ‘গাড়িটিতে ভ্রমণ খুব আরামদায়ক। অ্যারোডাইনামিক্স ডিজাইনে তৈরি গাড়িটি দেখতেও সুন্দর। আশা করছি বাহন হিসেবেও এটি দক্ষ হবে।'

অন্যান্য গাড়ির মত এই মোটরহোমে সব সুবিধাই রাখা হয়েছে। ভ্রমনকারীদের জন্য গাড়িটি একটি অনন্য সৃষ্টি। শুক্রবার গাড়িটি দক্ষিণ স্পেনে যেতে রাজধানী মাদ্রিদ ছেড়েছে। আশা করা হচ্ছে ১৫ই অক্টোবরের মধ্যেই এটি তারিফায় পৌঁছাবে।

আরও পড়ুন