জেলার সংবাদ

২২ বছরেও সন্ধান মেলেনি টাঙ্গাইলের বুদ্ধিপ্রতিবন্ধি নূরের ঠিকানা

টাঙ্গাইল প্রতিনিধি

ডিবিসি নিউজ

শুক্রবার ২৮শে জানুয়ারী ২০২২ ০৮:৩১:৫৮ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

২২ বছর ধরে বুদ্ধি প্রতিবন্ধী নূর আলমের প্রকৃত বাবা-মায়ের সন্ধান করছে টাঙ্গাইলের আব্দুর রহমান মন্ডল ও মমতাজ বেগম দম্পতি। নানাভাবে চেষ্টা করেও সন্ধান না পাওয়ায় তাকে সন্তানের মতো লালন-পালন করছেন তারা।

সাত বছর বয়সী নূর আলমকে রাস্তায় পায় টাঙ্গাইলের সদর উপজেলার কাতুলী রশিদপুর গ্রামের আব্দুর রহমান মন্ডল ও মমতাজ বেগম দম্পতি। বুদ্ধি প্রতিবন্ধী ছেলেটিকে আশ্রয় দেন তারা। শুধু বাবা, চাচা, ভাই ও বোনের নাম বলতে পারে নূর। সেই সূত্র ধরেই নানা ভাবে খোঁজ করা হয় নূরের আসল পরিবারের। পরে না পেয়ে নিজেদের চার সন্তানের মতোই লালন-পালন করে বড় করেছেন নূরকে।

২ বছর আগে মারা গেছে নূরের পালক বাবা। পালিত মায়ের আকুতি নুর যেন খুঁজে পায় তার আপন ঠিকানা, তার পরিবার জানুক তাদের সন্তান যত্নে আছে। এ ছাড়াও প্রতিবন্ধী ভাতার কার্ড ও অন্যান্য সুবিধা যেন নুর পান সেটি নিশ্চিত করতে অনুরোধ করেন তিনি।

পরিবারের অন্যান্য সদস্যদের মতো এলাকার মানুষের কাছেও রহমান-মমতাজের সন্তান হিসেবে সম্মান পায় নূর। স্থানীয়রা বলেন, তাকে ওই পরিবারের সবাই আদর করে। পরিবারের সদস্য হিসেবেই তাকে বিবেচনা করে। এই পরিবারের সাথে নুর বেশ ভালোই দিন কাটাচ্ছেন, তবুও নুরের পরিবার হারিয়ে যাওয়া সন্তান যেন ফিরে পান সেই প্রত্যাশা তাদের।

কাতুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইকবাল হোসেন জানান, তার পরিবারের সন্ধানের জন্য আমরা অনেকভাবে চেষ্টা করেছি। মাইকিং করেছি, প্রশাসনকেও এই বিষয়ে অবহিত করা হয়েছে। সে যেহেতু প্রায় ২০ বছর ধরে আছে তাই আমরা তার জন্ম নিবন্ধনের একটা ব্যবস্থা করার চেষ্টা করছি।

নূর ইউনিয়নের স্থায়ী বাসিন্দা না হওয়ায় দেয়া হয়নি কোন সরকারি সুযোগ-সুবিধা। প্রতিবন্ধী হয়েও স্থায়ী ঠিকানা না থাকায় নূরের জন্য জুটাতে পারেননি প্রতিবন্ধী ভাতা কার্ড, পাননি সরকারি কোন সহযোগীতাও। 

টাঙ্গাইল সমাজসেবা অফিসার ইব্রাহীম জানান, আমরা যথাযথ চেষ্টা করবো তার পাশের দাঁড়ানোর জন্য। তার আসল পরিবারের সন্ধান পাওয়ার জন্য যা যা করনীয় আমরা তার সবকিছুই চেষ্টা করবো।

প্রতিবন্ধি কার্ড এবং ভাতা যেন নুর পান সে বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া হবে এবং প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও পড়ুন