ধর্ম, জাতীয়

স্বাস্থ্যবিধি মেনে বায়তুল মোকাররমে ৫ ঈদ জামাত

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১১ই মে ২০২১ ০৯:৩৫:০৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রতিবছরের মতো এবারও জাতীয় মসজিস বায়তুল মোকাররমে পাঁচটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (১১ই মে) ইসলামিক ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঈদুল ফিতরের জামাতের সময়সূচি প্রকাশ করেছে। এতে জানানো হয়, প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এরপর দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম জামাত অনুষ্ঠিত হবে পর্যায়ক্রমে সকাল ৮টা, ৯টা, ১০টা ও ১০.৪৫ মিনিটে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের প্রথম জামাতে ইমাম থাকবেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। দ্বিতীয় জামাতে ইমাম থাকবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিবুল্লাহিল বাকী নদভী। তৃতীয় জামাতে ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক। চতুর্থ জামায়তে ইমাম থাকবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম। পঞ্চম ও শেষ জামাতে ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস হাফেজ মাওলানা ওয়ালিয়ুর রহমান খান। এছাড়া কোনও জামাতে ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ।

করোনা পরিস্থিতে মসজিদে ঈদের নামাজ আদায়ের ক্ষেত্রে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের জারীকৃত স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে চলতে ইমাম-খতিব, মসজিদ কমিটি ও মুসল্লিদের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

এদিকে, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী এবারও কোনও ঈদগাহে বা উন্মুক্ত স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে না। সারা দেশে মসজিদে ঈদের নামাজ আদায় করার নির্দেশনা রয়েছে। এছাড়াও মহামারির কারণে ঈদের জামাত শেষে কোলাকুলি ও হাত না মেলানোর অনুরোধ করা হয়েছে সরকারের পক্ষ থেকে।

আরও পড়ুন