জাতীয়

সড়ক পরিবহণের নতুন আইনে প্রথম তিন দিনে ১৩৫টি মামলা

ইসতিয়াক হোসেন

ডিবিসি নিউজ

বুধবার ৪ঠা ডিসেম্বর ২০১৯ ০৬:৩৭:১৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

রাজধানীতে আইন বাস্তবায়নের প্রথম তিন দিনে ১৩৫টি মামলার তথ্য পাওয়া গেছে।

বুধবার রাজধানীর গুলশান, বিজয় স্মরণি, মিরপুর, বাংলামোটর এলাকায়  ট্রাফিক আইন মানার বিষয়ে বেশ তৎপর চালকরা। সড়কে সবচেয়ে বেশি অভিযোগ যাদের নিয়ে, সেই মোটর সাইকেল চালকরাও নির্দেশনা মতোই সড়কে আছেন। তবে বরাবরের মতই উদাসীন পথচারী।

বিভিন্ন সূত্রে জানা গেছে আইন লঙ্ঘনের দায়ে গত তিন দিন রাজধানীর চারটি ট্রাফিক জোনে ১৩৫টি মামলা হয়েছে। ডাম্পিং হয়েছে ১০৯টি যানবাহন। আর সাড়ে ১৮লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার নতুন আইন বাস্তবায়ন নিয়ে রাজধানী জুড়ে ট্রাফিক বিভাগের পরিকল্পনার কথা জানিয়েছেন। 

ডিএমপির অতিরিক্ত কমিশনার মফিজউদ্দিন আহম্মেদ বলেন, ঢাকা শহরের ২৩টি জোনের প্রত্যেকটিতে একটি করে টিম করে দেয়া হয়েছে। টিমের নেতৃত্বে একজন করে এসি এবং এডিসি থাকবেন। সকল কিছুর ভিডিও ধারণ করা হবে। কালো ধোঁয়া, হাইড্রোলিক হর্ণ এই ধরণের বড় সমস্যাগুলো আমরা দূর করার চেষ্টা করবো।  

সড়ক পরিবহণের নতুন আইন বাস্তবায়নের পাশপাশি, রাজধানীর ৬৪টি স্থানে ডিজিটাল পার্কিং ব্যবস্থা করা হবে। আর সব ইন্টারসেকশনেই অটো সিগনাল বাতি প্রচলনের চেষ্টা করছে ডিএমপি। শুরুতে চালক এবং পথচারীদের সচেতনতা বাড়ানোর কাজ চলছে, মামলা দেয়ার কার্যক্রম চলছে খুব ধীরে। 
 
পহেলা নভেম্বর থেকে সড়ক পরিবহণ আইনটি কার্যকর হলেও ৩০শে নভেম্বর থেকে রাজধানীর সড়কে তা বাস্তবায়ন শুরু হয়। মাঝের সময়টুকু নতুন আইন সম্পর্কে জনগণকে সচেতন করতে নানা পদক্ষেপ নেওয়া হয়। তবে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে করা হয়নি কোনো মামলা।
 

আরও পড়ুন