মহানগরী, বিশেষ প্রতিবেদন

সড়ক বিভাজকে দৃষ্টিনন্দন ফুলগাছে মুগ্ধ রাজশাহী নগরবাসী

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

শুক্রবার ১লা অক্টোবর ২০২১ ১০:০৯:২৯ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নির্মল বায়ু আর সবুজ নগরী খ্যাত রাজশাহী বদলে যাচ্ছে প্রশস্ত রাস্তার মহানগর হিসেবে।

সড়ক বিভাজকে নানা প্রজাতির ফুলগাছের দুইপাশে বয়ে গেছে রাস্তা। এতে চোখ যেমন জুড়িয়ে যায়, তেমনি যানজটহীন পথ নগরবাসীকে মুগ্ধ করছে। ৯৬ বর্গ কিলোমিটার আয়তনের শহরের অধিকাংশ সড়কই পাকা ও প্রশস্ত। এরমধ্যে বুধপাড়া থেকে বিমান চত্বর, বিলসিমলা থেকে কাশিয়াডাঙ্গা, গ্রেটার রোড, আলুপট্টি থেকে কোর্ট, সাহেববাজার-বিন্দুর মোড়সহ বেশকিছু চারলেন সড়ক নির্মাণ করা হয়েছে।

তালাইমারী থেকে কাটাখালী ছয়লেন, তালাইমারি থেকে আলুপট্টি চারলেন, রেলগেট থেকে বিমানবন্দর হয়ে নওহাটা, বন্ধ গেট থেকে সিটিহাট চারলেন সড়কের কাজ চলছে। এসব সড়কের ডিভাইডারে লাগানো হয়েছে নানা প্রজাতির ফুলগাছ। চওড়া সড়ক হওয়ায় শহরে নেই যানজট। নির্মল প্রকৃতির পাশ দিয়ে চলাফেরায় এক অন্যরকম আনন্দ মেলে পথচারীদের।

এছাড়া, শহরের সৌন্দর্য বাড়াতে বিশ্ববিদ্যালয়ের কাছে মোহনপুর লেভেলক্রসিংয়ে প্রথমবার চালু হয়েছে উড়াল সড়ক। যা এখন অনেকের কাছেই বিনোদন কেন্দ্রের মতো। এমনই আরও সাতটি উড়াল সড়ক হচ্ছে শহরে। সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ বলছে, মেয়রের দুরদর্শী সিদ্ধান্তের অংশ হিসেবে শহরের রাস্তাগুলো প্রশস্ত হচ্ছে।

রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এইচএম খায়রুজ্জামান লিটন বলেন, 'সবগুলো সড়কের নির্মাণকাজ শেষ হলে শহরের চেহারা বদলে যাবে এবং থাকবে না কোনও যানজট।'

প্রশস্ত সড়ক, সবুজ গাছ আর ফুল চোখ ও মনে এনে দেয় অনাবিল শান্তি। নির্মল বায়ু আর সবুজনগর হিসেবে বিশ্বের বুকে আগেই খ্যাতি লাভ করেছে রাজশাহী। এবার শহরের সব সড়ক প্রশস্ত হলে বিশ্বমানের শহরের তালিকায় আরেক ধাপ এগিয়ে যাবে এই নগরী।

আরও পড়ুন