ধর্ম, জাতীয়

হজের বেসরকারি প্যাকেজের খরচ ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ১২ই মে ২০২২ ০১:০১:২৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

হজের বেসরকারি একমাত্র প্যাকেজের খরচ ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা। প্রতিটি এজেন্সি নিজস্ব বিশেষ প্যাকেজ পরিচালনা করতে পারবে। এমনটি জানিয়েছেন হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-হাব সভাপতি শাহাদাত হোসাইন তসলিম।

বৃহস্পতিবার (১২ মে) রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।

সংবাদ সম্মেলনে হাব সভাপতি বলেন, হাব ও গণমাধ্যমের তৎপরতার কারণেই বিমানভাড়া বেশি বাড়েনি। নয়তো আরও বাড়তো। প্যাকেজ ঘোষণার পর রাজকীয় সৌদি সরকার অতিরিক্ত ফি আরোপ করলে তা প্যাকেজে যুক্ত হবে এবং হজযাত্রীকে তা পরিশোধ করতে হবে। কোরবানি খরচ কমপক্ষে ১৯ হাজার ৬৮৩ টাকা। কোরবানির খরচ প্যাকেজের বাইরে রাখার ইচ্ছা ও সিদ্ধান্ত সৌদি সরকারের। 

তিনি বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্যাকেজের সব টাকা ১৮ই মে'র মধ্যে এজেন্সির ব্যাংক হিসাবে জমা দিতে হবে। পাসপোর্টের মেয়াদ থাকতে হবে ৪ঠা জানুয়ারি ২০২৩ পর্যন্ত। যাদের জন্ম ৩০শে জুন ১৯৫৭ সাল বা তার আগে, তারা এবার হজে যেতে পারবেন না। এছাড়া ৬৫ বছর হবার কারণে যারা যেতে পারছেন না, তাদের স্থলে তাদের মনোনীত লোকরাই শুধু যেতে পারবেন।

তিনি আরও বলেন, মূলত সৌদি অংশের খরচ এবং বিমানভাড়া বেড়েছে বলেই প্যাকেজের খরচ বেড়েছে। হজযাত্রীরা মধ্যস্বত্বভোগীদের মাধ্যমে টাকা পরিশোধ করার পর প্রতারিত হলে তার দায় কোনো এজেন্সি বা হাবের নয়। বিমানভাড়া যেহেতু ডেডিকেটেড হজ ফ্লাইটের, সেহেতু ফ্লাইটগুলো ডেডিকেটেডই হতে হবে। নয়তো প্রি অ্যারাইভাল ইমিগ্রেশন বাংলাদেশে সম্ভব হবে না। বিমান ও সৌদিয়া এয়ারলাইন্সের পাশাপাশি আরও একাধিক এয়ালাইন্সকে যুক্ত করলে আসন সংকুলানের জটিলতা কাটবে।

আরও পড়ুন