ধর্ম, জাতীয়, ইসলাম

হজ নিবন্ধিতদের আবেদনে ফেরত দিতে হবে প্রায় সাড়ে ১২শ' কোটি টাকা

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

শুক্রবার ২৬শে জুন ২০২০ ১১:১৯:৫৫ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

হজ যাত্রীদের টাকা ফেরতের প্রক্রিয়া সহজ করতে তৈরি হচ্ছে বিশেষ সফটওয়্যার।

সরকারি ও বেসরকারি পর্যায়ে এ বছরের হজ নিবন্ধনের টাকা ফেরত দেয়ার প্রক্রিয়া সহজ করতে একটি সফটওয়্যারও তৈরি করা হয়েছে। যা আগামী ১৩ই জুলাই থেকে উন্মুক্ত করা হবে। এবার হজে যেতে না পারায় সরকারি ও বেসরকারি পর্যায়ে প্রায় সাড়ে ১২শ' কোটি টাকা ফেরৎ দিতে হচ্ছে।

২০২০ সালের হজের জন্য সরকারি ব্যবস্থাপনায় এবার নিবন্ধন করেছিলেন ৩ হাজার ৪'শত ৫৭ জন। যেখানে সরকারি প্যাকেজের তিন লাখ ৬০ হাজার টাকা হিসেবে মোট ১ শো ২৪ কোটি ৪৫ লাখ ২০ হাজার টাকা জমা পড়েছে। একইভাবে বেসরকারি ব্যবস্থাপনায়ও ৬১ হাজার ১শ ৩৭ জন নিবন্ধনের সময় জনপ্রতি ১ লাখ ৮২ হাজার টাকা হিসেবে মোট ১ হাজার ১'শ ১২ কোটি ৬৯ লাখ ৩৪ হাজার টাকা জমা পড়েছে।

করোনার কারণে সৌদি আরব অন্য দেশ থেকে হজে যাওয়া বন্ধ করে দেয়ায় চলছে টাকা ফেরত দেয়ার প্রক্রিয়া।

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি এম শাহাদত হোসাইন তসলিম বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীগণ এজেন্সির মাধ্যমে টাকা দিয়েছেন। আর এজেন্সিও জানে কারা টাকা দিয়েছে কে কোথায় আছে। তাই সেই নিরিখে এজেন্সির মাধ্যমে অনলাইনে আবেদন করবে। তাদের টাকাও ধর্ম মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে গচ্ছিত আছে। তাই এ বছর হজ যাত্রীদের টাকা পেতে কোন বিড়ম্বনার মুখোমুখি হতে হবে না।

ধর্মমন্ত্রনালয় বলছে পুরো টাকা ফেরতের প্রক্রিয়াটি তাদের নজরদারিতে থাকবে। ধর্মসচিব নূরুল ইসলাম বলেন,  আমরা একটি সফটওয়্যারের মাধ্যমে খুবই দ্রুত সময়ের মধ্যে সরাসরি তাদের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেয়া হবে। মন্ত্রণালয় এবং হাবের প্রতিনিধদের স্বমন্বয়ে এ কাজ করা হবে।

এ বছর হজে বাংলাদেশের জন্য কোটা ছিল ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জনের।  তবে, নিবন্ধন করেন ৬৪ হাজার ৫'শ ৯৪ জন।

আরও পড়ুন