বাংলাদেশ, খেলাধুলা, জেলার সংবাদ, অন্যান্য খেলা

হারিয়ে যাওয়া ঐতিহ্য ধরে রাখতে ঐতিহ্যবাহী গরুর দৌড় প্রতিযোগীতা

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ৯ই জানুয়ারী ২০২০ ১১:০৭:১৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আধুনিকতার যুগে অনেকটা হারিয়েই যেতে বসেছে গ্রাম-বাংলার গরুর গাড়ির সংখ্যা ও দৌড় প্রতিযোগীতা।

এই হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ধরে রাখতে এবং নতুন প্রজন্মকে জানান দিতে ঝিনাইদহে হাজার হাজার মানুষের উপস্থিতিতে আজ বৃহস্পতিবার হয়ে গেল ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। প্রায় বিলুপ্ত হতে চলা এ খেলা সবার সামনে তুলে ধরতেই এমন আয়োজন বলে জানিয়েছেন আয়োজকেরা। গ্রাম-বাংলার শেকড়-সংস্কৃতির এমন আয়োজনকে কেন্দ্র করে দিনভর চলে গ্রামীন মেলাও।

এ প্রতিযোগীতায় যশোর, ঝিনাইদহ সহ বিভিন্ন জেলার ১৮জন প্রতিযোগী তাদের গরুর গাড়ি সহ দলবল নিয়ে আসে। তবে দিন শেষ যারা বিজয়ী হলো, আর যারা হেরে গেল তারা যেন সবাই খুশী। কারণ হাজার হাজার মানুষের মাঝে প্রতিযোগীতায় অংশ নেয়াই যেন তাদের অন্যরকম অনুভুতি অন্যরকম আনন্দ এমনটি বলছিলেন যশোরের বাঘারপাড়া থেকে আসা তাহাজ্জত হোসেন।

এটি গ্রামীন খেলার অংশ হলেও তথ্য-প্রযুক্তির মোবাইল-ইন্টারনেট, ফেসবুক নিয়ে বুদ হয়ে থাকা তারুণ্যের একটি অংশ বিভিন্ন অঞ্চল থেকে আসে এই খেলা দেখতে।

যারা আধুনিক নানা বিনোদনের মধ্যে সময় কাটায় তাদের বিপরীতে গ্রামাঞ্চলের সাধারণ মানুষ, কৃষকশ্রেণী যাতে গ্রাম-বাংলার হারিয়ে যেতে বসা খেলাধুলা-প্রতিযোগীতা দেখে বিনোদন-আনন্দ পায় এজন্য এ ঐতিহ্য ধরে রাখার চেষ্টা বলে জানান জনপ্রতিনিধিরা। মাদক-সন্ত্রাসের বিপরীতে যুবসমাজ কে ফেরাতে একটি সুস্থ ধারার নির্মল বিনোদন উপহার দেয়াও লক্ষ বলে জানান ঝিনাইদহ পৌরসভার মেয়র অনুষ্ঠানের প্রধান অতিথী সাইদুল করিম মিন্টু।

প্রসঙ্গত প্রতিবছর শীতের এই সময়ে শুরু হওয়া এবারের গরুর গাড়ির দৌড় প্রতিযোগীতায় ১৮টি দল অংশ নেয়। এতে প্রথম হয় ঝিনাইদহের বেতাই গ্রামের হামিদুল ইসলাম, দ্বিতীয় হয় যশোরের মশিউর রহমান, ৩য় হয় ঝিনাইদহের ছাত্তার বিশ্বাস। দিন শেষে বিজয়ী ১ম, ২য় ও ৩য় কে যথাক্রমে ২০ ইঞ্চি, ১৭ ইঞ্চি ও টেবিল ফ্যান দিয়ে পুরস্কৃত করা হয়।

আরও পড়ুন