আন্তর্জাতিক, ভারত

হোম কোয়ারেন্টিনের প্রমাণ দিতে ঘন্টায় ঘন্টায় সেলফি তুলতে হবে

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৩১শে মার্চ ২০২০ ০৪:৪২:৩৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

হোম কোয়ারেন্টিনে আছেন? তার প্রমাণ দিতে ঘন্টায় ঘন্টায় ছবি তুলতে হবে এবং সেটা পাঠাতে হবে রাজ্য সরকারের একটি সাইটে। এমনই আদেম জারি করলো ভারতের কর্ণাটক রাজ্য সরকার।

ভারতের কর্ণাটক রাজ্য সরকার কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের প্রতি ঘণ্টায় সেলফি তুলে পাঠাতে বলেছে। বাড়িতে কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিরা যাতে কেউ মিথ্যা বলতে না পারেন তাই এই সিদ্ধান্ত।

ৱভারতের দক্ষিণের রাজ্যগুলির মধ্যে কর্ণাটকেই মোট আক্রান্তের সংখ্যা ৮০, করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৩ জন। তাই সোমবার থেকে এই নির্দেশ জারি করল কর্ণাটক রাজ্য সরকার।

কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী ডা. কে সুধাকর বলেন, যারা হোম কোয়ারেন্টাইনে রয়েছেন তাদের সকলকে নিজের মোবাইল থেকে প্রতি ঘণ্টায় সেলফি তুলে পাঠাতে হবে রাজ্য সরকারের একটি সাইটে। এই নির্দেশিকার অমান্য করলে হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের কাছে বা তাদের বাড়িতে পৌঁছে যাবে রাজ্য সরকারের নির্দিষ্ট একটি দল। তারা তখন ওই ব্যক্তিকে সরকারের কোয়ারেন্টিন সেন্টারে নিয়ে যাবে। হোম কোয়ারেন্টিনের নাম করে যাতে কেউ বাইরে ঘুরতে না পারে বা সংক্রমণ ছড়াতে না পারে তাই পদক্ষেপ।

ইতিমধ্যেই রাজ্যে ৪৩ হাজার বাসিন্দাকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তাদের মধ্যে প্রায় ৩০ হাজার লোক তাদের কোয়ারেন্টিনের সময়সীমা পার করে ফেলেছেন। বর্তমানে ১৪২ জনকে তাদের হোম কোয়ারেন্টিন থেকে রাজ্য সরকারের অধীনস্থ কোয়ারেন্টিনে পাঠান হয়।  টানা ২১দিনের লকডাউনে প্রতিটি রাজ্য সরকার চেষ্টা চালাচ্ছেন যাতে এই মারণ ভাইরাসের মোকাবিলা করা সম্ভব হয়। 

আরও পড়ুন